কাশ্মীর সমস্যাঃ সমাধানে তুরস্কের প্রস্তাব প্রত্যাখান করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীর সমস্যা সমাধানে বহুপাক্ষীক আলোচনার যে প্রস্তাব তুরস্ক দিয়েছিল, তা প্রত্যাখান করেছে ভারত।

বিবিসি ও হিন্দুস্তান টাইমসের অনলাইন সংস্করণে এ তথ্য জানানো হয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এ মুহূর্তে দুদিনব্যাপী সফরে ভারতে আছেন। সফরের আগে এ সপ্তাহের শুরুতে এরদোয়ান মন্তব্য করেন, কাশ্মীর বিষয়ে ভারত-পাকিস্তান দু-দেশেরই উচিত বহুপাক্ষিক আলোচনার ওপর জোর দেওয়া। কিন্তু ভারত বলছে, শুধু ইসালামাবাদ ও নয়াদিল্লির মধ্যে দ্বিপাক্ষীক আলোচনার মাধ্যমেই এ বিষয়টি সমাধান করা সম্ভব।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গোপাল বাগলে পাকিস্তানের প্রতি ইঙ্গিত করে বলেন, কাশ্মীর আন্তঃসীমা সন্ত্রাসবাদের ঘাঁটিতে পরিণত হয়েছে এবং তা থামাতে হবে তাদেরই, যারা এতে ইন্ধন জোগাচ্ছে।

তিনি বলেন, ভারত মনে করে কাশ্মীরের সমস্যা হলো সন্ত্রাসবাদ, আর এই রাষ্ট্রসমর্থিত সন্ত্রাসবাদ ৪০ বছর ধরে ভারতকে তাড়া করে বেড়াচ্ছে। ভারত এ বিষয় বা অন্য যেকোনো বিষয় নিয়ে পাকিস্তানের সঙ্গে শান্তিপূর্ণভাবে দ্বিপাক্ষীক আলোচনা করতে প্রস্তুত। আর তা হবে সিমলা সমঝোতা ও লাহোর ঘোষণা অনুসারে।

তিনি আরও বলেন, কাশ্মীর বা অন্য সব বিষয়ে পাকিস্তানের সঙ্গে শান্তিপূর্ণ দ্বিপাক্ষীক সমাধানের বিষয়ে ভারত সব সময়ই রাজি।

বাগলে জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সন্ত্রাসবাদ নিয়েও দীর্ঘ আলোচনা করেন। তারা একমত হন, সন্ত্রাসবাদ কোনো মতেই গ্রহণযোগ্য নয়। তারা দুজনই আন্তঃসীমান্ত সন্ত্রাসী কর্মকাণ্ড বন্ধ করতে ও সন্ত্রাসীদের সংগঠন ও অর্থায়ন বানচাল করতে সব দেশকে এগিয়ে আসতে আহ্বান জানান।

তবে এরদোয়ানের বক্তব্যকে স্বাগত জানিয়েছে ভারতীয় কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী সংগঠন হুরিয়াত ফোরাম। দলটির প্রধান মিরওয়াইজ উমর ফারুক বলেন, ভারত-পাকিস্তান সম্পর্কের প্রধান বাধা যে কাশ্মীর, তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান তা ভালো করেই জানেন। তুরস্ক একটি ইসলামি রাষ্ট্র এবং ভারত ও পাকিস্তান দু-দেশের সঙ্গেই তাদের সুসম্পর্ক আছে। ফলে এ অঞ্চলে দশকের পর দশকব্যাপী যে অনিশ্চয়তা রয়েছে তা দূর করা সম্ভব হবে। তিনি আরও বলেন, ইসলামী সহায়তা সংস্থার ‘কাশ্মীর সংযোগ দল’- এর অংশ হিসেবে তুরস্ক সব সময় কাশ্মীরি জনতার আকাঙ্ক্ষার কথাটি মাথায় রেখেছে। তাই কাশ্মীর বিষয়ে আঙ্কারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

এ ছাড়া এরদোয়ান ভারতকে ‘ফেতুল্লাহ টেরোরিস্ট অর্গানাইজেশন’ (ফেটো)- এর ব্যাপারে ব্যবস্থা নিতে অনুরোধ করেন। যুক্তরাষ্ট্রভিত্তিক ধর্মপ্রচারক ফেতুল্লাহ গুলেনকে গত বছরের ব্যর্থ সেনা অভ্যুত্থানের হোতা হিসেবে অভিযুক্ত করেছেন এরদোয়ান। তুরস্ক বলছে, গুলেনের সঙ্গে সংশ্লিষ্টতা রয়েছে, এমন একটি প্রতিষ্ঠান ভারতে কিছু স্কুল চালাচ্ছে। এ নিয়ে উদ্বিগ্ন তারা।

বাগলে জানান, ফেটোর কথা উল্লেখ করেছে তুরস্ক। আর ভারতে দেশি-বিদেশি যেকোনো সংগঠনই কাজ করুক না কেন, তাদের দেশটির আইন ও নিয়মকানুন মেনে চলতে হবে।