কুকরী-মুকরী ইকোপার্কের উদ্বোধন করলেন রাষ্ট্রপতি

চরফ্যাশন সংবাদদাতা : দ্বীপ জেলা ভোলার চরফ্যাশনে দক্ষিণ আইচা থানার পর্যটনদ্বীপ কুকরী-মুকরী ইকোপার্কের উদ্বোধন করলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার দুপুরে দ্বীপকন্যা খ্যাত কুকরী-মুকরীতে এই পার্কের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে রাষ্ট্রপতি বলেন, ‘বর্তমান বিশ্বে পর্যটন শিল্প ব্যাপক প্রসার লাভ করেছে। এর মধ্য দিয়ে দিয়ে সাগরপাড়ে পর্যটনক্ষেত্রে নতুন মাত্রার সূচনা হলো।

তিনি বলেন, প্রাকৃতিকভাবে চর কুকরী-মুকরী খুবই সুন্দর। সবুজ জালের মতো ছড়িয়ে থাকা ম্যানগ্রোভ বন, সাগরের ঢেউ আছড়ে পড়া বিস্তৃত সৈকত, নানা প্রজাতির বন্যপ্রাণীর কিচির-মিচির ও শীতের অতিথি পাখির কলকাকলিতে মুখর থাকে এই দ্বীপাঞ্চল।’

রাষ্ট্রপতি বলেন, ‘আমি মনে করি ভ্রমণপিপাসু পর্যটকদের আকর্ষণ করে এই দ্বীপ। রাষ্ট্রীয়ভাবে পর্যটন কেন্দ্র উন্নয়নে যে পদক্ষেপ নেয়া হয়েছে তার যথাযথ ব্যবহারের মাধ্যমে এ এলাকার উন্নয়ন আরো গতিশীল এবং জনসাধারণের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন বৃদ্ধি পাবে।’

‘সরকারের পাশাপাশি বেসরকারি খাতও পর্যটন শিল্পের উন্নয়নে ভূমিকা রাখতে পারে’ বলে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ‘পর্যটন শিল্পে আমাদের দেশে অপার সম্ভাবনা রয়েছে। প্রয়োজন শুধু প্রাকৃতিক সৌন্দর্যম-িত এলাকাগুলোতে এ খাতের উন্নয়নে সমন্বিত উদ্যোগ গ্রহণ করার। চর কুকরী-মুকরীতে পর্যটন কেন্দ্র ও ইকোপার্কের উদ্যোগ গ্রহণ করে সময় উপযোগী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।’

পার্কের ভিত্তি প্রস্তর স্থাপন কালে উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ পরিবেশ ও বন উপ-মন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, কিশোরগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য আফজাল হোসেন, কুকরী-মুকরী ইউপি চেয়ারম্যান আবুল হাসেম মহাজন।

কুকরী-মুকরীতে বৃক্ষ রোপনণকরেন রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ

এরপর রাষ্ট্রপতি চর কুকরী মুকরী বন গবেষণা কেন্দ্র কাম রেস্টহাউজ প্রাঙ্গণে বৃক্ষরোপণ এবং চর কুকরী-মুকরীতে ছয় হাজার পরিবারের প্রত্যেক পরিবারের জন্য একটি করে কম্বল বিতরণ কাজেরও উদ্বোধন করেন।

পরে তিনি দৌলতখান বাংলাবাজারে নির্মিত স্বাধীনতা জাদুঘরের উদ্বোধন ও ফাতেমা খানম ডিগ্রী কলেজ মাঠে এক সুধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে অংশ নেন।

পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব বলেন, ভোলা সদর থেকে ১৭০ কিলোমিটার এবং চরফ্যাশন উপজেলা সদর থেকে প্রায় একশ’ কিলোমিটার দক্ষিণে বঙ্গোপসাগরের কুলঘেঁষে সাগরকন্যা কুকরী-মুকরী পর্যটনদ্বীপের অবস্থান। প্রায় ২০ বর্গ কিমি আয়তনের ম্যানগ্রোভ বাগানসহ ৪০ বর্গ কি.মি. আয়তনের কুকরী-মুকরী একটি ইউনিয়ন।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সনের ১৩ ডিসেম্বর কুকরী-মুকরী সফর করেন এবং কুকরী-মুকরীর প্রাকৃতিক সৌন্দর্যে মুগ্ধ হয়ে দ্বীপটিকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার আগ্রহ প্রকাশ করেন। জাতির জনকের স্বপ্নের পর্যটন কেন্দ্র গড়ে তোলার সেই সুদূর প্রসারী চিন্তার ধারাবাহিকতায় আমি চর কুকরী-মুকরী পর্যটন কেন্দ্র, ইকোপার্ক, বন গবেষণা কেন্দ্র কাম রেস্টহাউজ, বেড়িবাঁধ নির্মাণ, ৩০ কিলোমিটার রাস্তা পাকাকরণসহ পর্যটকদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন অবকাঠামো নির্মাণের উদ্যোগ গ্রহণ করি। আজ রাষ্ট্রপতির উদ্বোধনের মধ্য দিয়ে জাতির জনকের স্বপ্নের কুকরী-মুকরী পর্যটন কেন্দ্রের যাত্রা শুরু হলো।’

ভোলার বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা জানান, প্রায় পাঁচ কোটি টাকা ব্যায়ে ইকোপার্কের কাজ শুরু হয়েছে। বিনোদনের সকল প্রকার রাইড থাকবে। সুন্দর বনের সাথে মিলরেখে কুকরি-মুকরিতে প্রায় দেড় লক্ষ হেক্টর জমিতে ম্যানগ্রোভ বাগান সৃজন করা হয়েছে। বাগানে বিভিন্ন ধরনের প্রাণী ও উদ্ভিদ প্রাণী আছে। এর নৈসর্গিক সৌন্দর্য পযটকদের আকর্ষণ করবে।

কুকরী-মুকরী ইউপি চেয়ারম্যান হাসেম মহাজন জানান, কুকরী-মুকরী ইকোপার্কে বঙ্গবন্ধুর ম্যুরাল, হরিণ প্রজনন কেন্দ্র, একশ’ ফুট উচ্চতার ওয়াচ টাওয়ার, শিশুদের জন্য বিভিন্ন ধরনের রাইড, ম্যানগ্রোভ বাগানের অভ্যন্তরে ওয়াক ওয়ে, বাগানের খাল আর সাগর কূলে নৌ বিহারের জন্য আধুনিক নৌ-যানসহ পর্যটকদের মনোরঞ্জনের জন্য নানান আধুনিক সুযোগ সুবিধা থাকবে।

কুকরী-মুকরীতে দরিদ্রদের মাঝে কম্বল বিতরণ রাষ্ট্রপতি

ইকোপার্ককে ঘিরে পাঁচ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ প্লান্ট স্থাপন করা হবে। ইতোমধ্যেই পর্যটকদের জন্য ১০ কোটি টাকা ব্যয়ে ফোর স্টার মানের আধুনিক রেস্টহাউস নির্মাণ করা হয়েছে। এতে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা, হেলিপ্যাড, টেনিস কোর্ট এবং সুইমিংপুল আছে। বুধবার বিকেলে কুকরী-মুকরী পৌঁছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই রেস্টহাউসে রাত্রীযাপন করেন।