কুয়াকাটায় তিন দিনের ছুটিতে পর্যটকদের বরণ করতে প্রস্তুত কুয়াকাটা

কহিনুর স্টাফ রির্পোটার: পটুয়াখালী জেলার কুয়াকাটায় তিন দিনের ছুটিতে পর্যটকদের বরণ করতে প্রস্তুত কুয়াকাটা। তিন দিনের ছুটির জন্য কুয়াকাটার হোটেলগুলোর ৮০% কক্ষ অগ্রিম বুকিং হয়েছে।
পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী এবং শুক্র-শনিবারের সরকারি ছুটি মিলিয়ে ২৮ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনের ছুটি। আর এই ছুটি উপভোগ করতে কুয়াকাটা সমুদ্র সৈকতে পর্যটকের ঢল নামবে বলে আশা করা হচ্ছে। সাগর কন্যা নামে পরিচিত কুয়াকাটা সমুদ্র সৈকতই বাংলা দেশের একমাত্র জায়গা যেখান থেকে সূর্যোদয় এবং সূর্যাস্ত উভয়ই দেখা যায়।
পদ্মা সেতুর উদ্বোধনের পর রাজধানী ঢাকা এবং দেশের অন্যান্য অংশ থেকে পর্যটকরা কম খরচে এবং সময় সাশ্রয়ের মাধ্যমে কুয়াকাটা সমুদ্র সৈকতে ভ্রমণের সুবিধা পাচ্ছে। ফলে বর্তমানে কুয়াকাটা সমুদ্র সৈকতে পর্যটকদের আনাগোনাও বেড়েছে। বর্তমানে প্রতিকূল আবহাওয়া থাকায় পর্যটকদের নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছে ট্যুরিস্ট পুলিশের কুয়াকাটা জোন।
২৮-৩০ সেপ্টেম্বরের জন্য শুক্রবার (২২ সেপ্টেম্বর) পর্যন্ত ইতোমধ্যেই কুয়াকাটার আবাসিক হোটেলগুলোর প্রায় ৮০% রুম অগ্রিম বুকিং হয়ে গেছে। কুয়াকাটা ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের সভাপতি রুমান ইমতিয়াজ তুষার জানান, বুকিংয়ের এমন চিত্র আসন্ন শীতে পর্যটকদের ঢল নামার ইঙ্গিত।
ছোট এবং বড় মিলিয়ে কুয়াকাটায় ১৭০টিরও বেশি হোটেল রয়েছে। এসব হোটেলের সম্মিলিত পর্যটক ধারণক্ষমতা মাত্র ১৫-২০ হাজার। ফলে আসন্ন তিন দিনের ছুটিতে অনেক দর্শনার্থী নিকটস্থ বাড়ি এবং যানবাহনে রাত কাটাবে বলে ধারণা করা হচ্ছে।
কুয়াকাটা হোটেল মোটেল ওনার্স অ্যাসোসিয়েশনের অন্যতম সদস্য জহিরুল ইসলাম জানান, একই সৈকতে সূর্যোদয় ও সূর্যাস্তের সাক্ষী হওয়ার মাধ্যমে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ছুটি উপভোগ করে রাতেই অনেকে নিজের গন্তব্যে ফিরে যান।
হোটেল খান প্যালেসের পরিচালক মুহাম্মদ সাকুর জানান, ২৮-২৯ সেপ্টেম্বরের জন্য ৮০% রুম এবং ৩০ সেপ্টেম্বরের জন্য ৭০% কক্ষ ইতোমধ্যেই বুক করা হয়েছে। আগামী দিনগুলোয় অবশিষ্ট কক্ষগুলোর বুকিংও হয়ে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
হোটেল সাউথ বেঙ্গলের ব্যবস্থাপনা পরিচালক হোসেন মোহাম্মদ সাকিব জানান, ২৮-২৯ সেপ্টেম্বরের জন্য ৯০% কক্ষ এবং ৩০ সেপ্টেম্বরের জন্য ৮০% কক্ষ সংরক্ষিত হয়ে গিয়েছে। তিনিও ছুটির সময় এগিয়ে আসার সঙ্গে সঙ্গে বাকি কক্ষগুলোর বুকিং হয়ে যাবে বলে আশা করেন।
 তিন দিনের ছুটিতে কুয়াকাটায় পর্যটকদের ঢল নামবে বলে জানান, ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পরিদর্শক হাসনাইন পারভেজ। বলেন দর্শনার্থীদের নিরাপত্তা নিশ্চিতে অতিরিক্ত ট্যুরিস্ট পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া, পর্যটকদের ক্রমাগত সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হচ্ছে এবং তাদের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক নজরদারি রাখা হচ্ছে।