কেন্দ্র ও তৃণমূলের সেতুবন্ধন গড়তে চিঠি দিয়েছে আওয়ামী লীগ

নিজস্ব প্রতিবেদক : দলের কেন্দ্র ও তৃণমূলের মধ্যে সেতুবন্ধন গড়ে তোলার প্রক্রিয়াকে দ্রুত গতিশীল করার লক্ষ্যে তৃণমূল নেতাদের প্রতি অনুরোধ-আহ্বানের পর এবার চিঠি পাঠিয়েছে আওয়ামী লীগ।

মঙ্গলবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়। বুধবার ডাকযোগে সারা দেশের জেলা, মহানগর, উপজেলা, পৌরসভা, থানা শাখা বরাবর এই চিঠি পাঠানো হয়েছে।

এ বিষয়ে গত ৩ জুলাই আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তৃণমূল নেতাদের দৃষ্টি আকর্ষণ করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। যেসব সাংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর শাখা সদস্য সংগ্রহ ফরম সংগ্রহ করেনি, তাদের দ্রুত আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে ফরম সংগ্রহ করে নিজ নিজ এলাকায় সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি জোরদার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানান তিনি। যেসব জেলা, উপজেলা, পৌরসভা শাখা আওয়ামী লীগের কার্যালয়ের স্থায়ী ঠিকানা নেই এবং যেসব জেলা, উপজেলা, পৌরসভা শাখার নিজস্ব কার্যালয় নির্মাণ করা হয়নি তাদের তথ্য অবিলম্বে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে পাঠাতে বলা হয়। পাশাপাশি আওয়ামী লীগ এবং তার সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের অনেক ত্যাগী নেতা-কর্মী প্রবীণ ও অসুস্থ অবস্থায় দিনাতিপাত করছেন, এ ধরনের নেতা-কর্মীদের তালিকা করে সভাপতির কার্যালয়ে পাঠাতে বলা হয়। একই সঙ্গে প্রাকৃতিক দুর্যোগ ও বন্যাকবলিত এলাকায় সংগঠনের সব স্তরের নেতা-কর্মীদের দুর্গত মানুষের পাশে থেকে ত্রাণ তৎপরতা জোরদার করার জন্য অনুরোধ জানানো হয়। উল্লিখিত বিষয়গুলোর ভিত্তিতেই তৃণমূল বরাবর এ চিঠি ইস্যু করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

দলীয় সূত্র জানায়, গত ২০ মে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভা হয়। সেখানে কেন্দ্র-তৃণমূল সমন্বিত উদ্যোগের মাধ্যমে সেতুবন্ধন তৈরির নির্দেশনা দেন দলীয় সভাপতি শেখ হাসিনা। এরপর ২১ মে রোববার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে একটি কমিউনিটি সেন্টারে দপ্তর কমিটির সভায় তৃণমূল নেতাদের এ ব্যাপারে জোরদার নির্দেশনা দেন ওবায়দুল কাদের। ওই সভায় এ সংক্রান্ত ফরমও বিতরণ করা হয়। যা পূরণ করে সভানেত্রীর অফিসে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু তৃণমূলের অধিকাংশ ইউনিটই এ সংক্রান্ত ফরম জমা না দিয়েই ঢাকা ছাড়ে। তাই দল থেকে আবারও তাদের তাগিদ দেওয়ার লক্ষ্যে সার্কুলার জারি করা হয়েছে।

এ ব্যাপারে গত ২১ মে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের সামনে একটি কমিউনিটি সেন্টারে দপ্তর কমিটির সভায় ওবায়দুল কাদের বলেন, যাদের অফিস নেই, তারা এখানে ফরমে লিখে দিয়ে যাবেন। এগুলো জমা না দিয়ে ঢাকা শহর ছাড়বেন না। যেখানে নেই সেখানে আমরা অফিসের ব্যবস্থা করে দেব। আমাদের পার্টির অভিভাবক শেখ হাসিনা নিজেই উদ্যোগ নিয়েছেন। যেসব জেলায় একেবারে নিজস্ব অফিস নেই অথবা ভাড়ায় আছে সেগুলোও উল্লেখ করবেন। নেত্রী চাইছেন জেলা, উপজেলা পর্যায়ে দলের যেন একটা নিজস্ব কার্যালয় থাকে। সেটা নিশ্চিত করার লক্ষ্যেই এই জরুরি নির্দেশনা। কেউ তাড়াহুড়া করে চলে যাবেন না। আপনাদের জেলার যেসব উপজেলা আছে, সেখানে কাদের অফিস আছে, কাদের নেই, কারা ভাড়ায় আছে সবকিছুই উল্লেখ করে যাবেন। একটু সময় লাগলেও আপনারা এই কাজটি করে যাবেন।