কেন বাড়ছে পেঁয়াজের দাম?

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বাজারে পেঁয়াজের সরবরাহ প্রচুর, দেশি পেঁয়াজের পাশাপাশি ভারতের পেঁয়াজও রয়েছে। তার পরও কয়েক দিনের ব্যবধানে দাম বেড়ে মানভেদে কেজিপ্রতি ৬০ থেকে ৭৫ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ। অথচ কিছুদিন আগেও খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হয়েছে। তাহলে দাম বাড়ছে কেন?

পাইকারি ব্যবসায়ী ও আমদানিকারকরা বলছেন, এখন দাম বেশি থাকলেও কিছুদিনের মধ্যে কমে আসবে। আর অস্বস্তি প্রকাশ করে ক্রেতারা বলছেন, সরকারের নিয়ন্ত্রণ না থাকায় শুধু পেঁয়াজ না সব কিছুর দামই লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

মঙ্গলবার রাজধানীর বিভিন্ন বাজারে দেখা যায়, ৬০ টাকার নিচে বাজারে কোনো পেঁয়াজ বিক্রি হচ্ছে না। ভালো মানের পেঁয়াজ ৭০-৭৫ টাকায় এবং ভারতের বড় পেঁয়াজও ৬০-৬৫ টাকায় বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা বলছেন, বাজারে এখন দেশি যে পেঁয়াজ পাওয়া যাচ্ছে তা মুড়িকাটা পেঁয়াজ। মুড়িকাটা পেঁয়াজ প্রায় শেষ হয়ে আসায় দাম বেড়েছে। আগামী সপ্তাহে হালি পেঁয়াজও বাজারে আসবে। তখন পেঁয়াজের দাম কমে যাবে।
মাটিকাটা বাজারে ক্রেতা নওরোজ বলেন, আজ পেঁয়াজ কিনতে এসে দেখি ৭০ টাকা কেজি দাম চাচ্ছে। সামনে রমজান মাস, মনে হচ্ছে ১০০ টাকা ছাড়িয়ে যাবে।

জানতে চাইলে বাগানবাড়ি এলাকার বিক্রেতা আনোয়ার মিয়া বলেন, খন আমাদেরই ভালো মানের পেঁয়াজ কেজিপ্রতি ৬০ টাকার বেশি কিনতে হয়েছে। পাইকারি বাজারে দাম বাড়লে তো আমাদেরও বাড়তি দামে বিক্রি করতে হবে।