কোরবানি চামড়া সংগ্রহ নিশ্চিতকরণে সমন্বয় সভা অনুষ্ঠিত

আল-আমিন, নীলফামারীঃ নীলফামারী জেলা প্রশাসনের নেতৃত্বে সংশ্লিষ্ট সকলকে নিয়ে আসন্ন পবিত্র ঈদ-উল-আযহা-২০২৩ উপলক্ষে কোরবানি চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও পর্যাপ্ত লবণ সরবরাহ নিশ্চিতকরণে গত ১৮ জুন ২০২৩ তারিখে সমন্বয় সভা করা হয়। সমন্বয় সভায় অন্যান্য সিদ্ধান্তের সাথে নিম্নবর্ণিত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ ও নির্দেশনা প্রদান করা হয়েছে।
এ জেলায় গরুর স্থায়ী হাট-২৪টি ও অস্থায়ী হাট-১১টি সর্বমোট গরুর হাট ৩৫ টি। জেলায় পর্যাপ্ত পরিমাণ কোরবানির পশু মজুদ রয়েছে। কোরবানির হাটে সুস্থ ও অসুস্থ পশু চিহ্নিত করার জন্য জেলা প্রাণিসম্পদ কর্তৃক মেডিকেল টিম গঠন করা হয়েছে। কোরবানির পশুর চামড়া সংরক্ষণে জন্য জেলায় লবণের চাহিদা ১৩৭৭ মে.টন; মজুদ রয়েছে ১৪৮০ মে. টন ও উদ্ধৃত্ত রয়েছে ১০৩ মে.টন।
মসজিদের ইমামদের মাধ্যমে কোরবানির পশু নির্ধারিত স্থানে জবেহকরণের বিষয়ে গণসচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। জেলার সকল পৌর এলাকায় কোরবানির পশু নির্দিষ্ট স্থানে জবেহকরণ ও দ্রুত বর্জ্য অপসারণের কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের নিমিত্ত মেয়রগণ কর্তৃক পশু কোরবানির স্থান নির্ধারণ করা হয়েছে।
ক্রেতাগণ কোরবানির পশু ক্রয়ের রশিদ গ্রহণের সাথে সাথে চামড়া সংরক্ষণের জন্য শিল্প লবণ ক্রয় করে সে জন্য হাটের ইজারাদারগণ কর্তৃক স্থাপিত ঘরের পাশেই বিসিক কর্তৃক শিল্প লবণ ও ব্লিচিং পাউচার বিক্রয়ের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে । লবণ বিক্রেতাগণ লবণ সরবরাহের জন্য ব্যাগেরও ব্যবস্থা রাখা হয়েছে। কোরবানির পশুর চামড়া ক্রয়-বিক্রয় ও ভ্রান্তিকর গুজব এড়ানোর লক্ষ্যে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান ও সজাগ থাকার অনুরোধ করা হয়েছে।
ঈদের পরবর্তী ৭দিন পর্যন্ত জেলা/উপজেলা হতে ঢাকায় কাঁচা চামড়া পরিবহণ নিষিদ্ধ থাকায় নিজ নিজ এলাকায় চামড়া সংরক্ষণের জন্য বলা হয়েছে। কোরবানির পশুর চামড়া সংরক্ষণ বিষয়ক TVC সামাজিক যোগাযোগ মাধ্যম ও স্থানীয় ক্যাবল নেটওয়ার্কে প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কোরবানির পশুর হাটে জাল নোট সনাক্ত করার জন্য সোনালী ব্যাংক লিঃ, নীলফামারী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছেন।
এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ, অতিরিক্ত জেলা প্রশাসক( সার্বিক) মোঃ সাইফুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অবস্) সাইফুল ইসলাম সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহিদ মাহমুদ প্রমূখ।