কোস্টগার্ডে যুক্ত হলো ২ জাহাজ

চট্টগ্রাম : কোস্টগার্ডের সক্ষমতা বাড়াতে পূর্ব জোনের নৌবহরে যুক্ত হয়েছে অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন জাহাজ পিএল-৭১ ও পিএল-৭২। তাদের নাম দেওয়া হয়েছে সৈয়দ নজরুল ও তাজউদ্দীন।

বুধবার চট্টগ্রামের কর্ণফুলী নদীর ১৫ নং ঘাটসংলগ্ন কোস্টগার্ড বার্থে কোস্টগার্ডের পূর্ব জোনের নৌবহরে জাহাজ দুটি যুক্ত করা হয়।

গভীর সমুদ্রে কোস্টগার্ডের দায়িত্ব ও সমুদ্র নিরাপত্তার জন্য শক্তিশালী করা হচ্ছে কোস্টগার্ডের নৌবহর। এরই ধারাবাহিকতায় ইতালি থেকে ক্রয়কৃত বাংলাদেশের জাতীয় চার নেতার নামে নামকরণ করা চারটি ফ্রিগেটের মধ্যে সৈয়দ নজরুল ও তাজউদ্দীন আজ আনুষ্ঠানিকভাবে কোস্টগার্ড পূর্ব জোনের নৌবহরে যুক্ত করা হয়। এক মাস আগে ইতালির লিম্পোজিয়া বন্দর থেকে যাত্রা শুরুর পর দীর্ঘ পথ অতিক্রম করে বাংলাদেশে এসে পৌঁঁছায় ৮৭ মিটার লম্বা অত্যাধুনিক ক্ষমতাসম্পন্ন ফ্রিগেট দুটি।

এ সময় জাহাজ দুটির আগমন উপলক্ষে এক বর্ণাঢ্য অভ্যর্থনার আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোস্টগার্ডের উপ-মহাপরিচালক কমোডর শেখ মাহমুদুল হাসান। এছাড়াও উপস্থিত ছিলেন সৈয়দ নজরুলের সদ্য দায়িত্বপ্রাপ্ত ক্যাপ্টেন হাসান তারিখ ও তাজউদ্দীনের ক্যাপ্টেন সালেহ উদ্দিন। এ সময় দায়িত্বপ্রাপ্ত অফিসাররা অতিথিদের ফুল দিয়ে বরণ করে নেওয়ার পাশাপাশি সুরের মূর্চ্ছনায় জাহাজ দুটিকেও বরণ করে নেন কোস্টগার্ড প্যারেড দল।

বাংলাদেশের উপকূলীয় জলসীমায় অতন্দ্র প্রহরী কোস্টগার্ডের যাত্রা শুরু হয় ১৯৯৫ সালের ১৪ ফেব্রুয়ারি। প্রতিষ্ঠালগ্ন থেকেই কোস্টগার্ড বাংলাদেশের উপকূলীয় অঞ্চল বিশেষ করে চট্টগ্রাম বহির্নোঙ্গরের মতো গুরুত্বপূর্ণ এলাকায় সর্বদা নিরাপত্তা প্রদান এবং আইন-শৃংখলা রক্ষার দায়িত্বে নিয়োজিত রয়েছে। এছাড়া গত কয়েক মাসে কোস্টগার্ড অবৈধ মালামাল ও বিভিন্ন মাদকদ্রব্য আটক করে সরকারি কোষাগারে প্রায় ৩০০ কোটি টাকার মতো অর্থের যোগান দিয়েছে।

জাহাজ দুটির আগমন উপলক্ষে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে পূর্ব জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন শহীদুল ইসলাম জানান, জাহাজ দুটি আসার ফলে বহির্নোঙ্গরে বাণিজ্যিক জাহাজে চুরি রোধের পাশাপাশি সমুদ্রপথে মানব ও মাদক পাচার নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক সমুদ্র সীমানায় দৃঢ়তার সঙ্গে টহল প্রদানে সক্ষম হব। কেননা অত্যাধুনিক জাহাজ দুটিতে রয়েছে স্বয়ংক্রিয় দুটি কামান, যা দ্বারা খুব কম সময়ে শত্রুপক্ষকে কাবু করা যাবে। জাহাজ দুটিতে ১০ জন করে অফিসারসহ একসঙ্গে ১৪০ জন নাবিক কাজ করতে পারবে।

এ সময় কোস্টগার্ডকে ধীরে ধীরে শক্তিশালী করে তোলায় তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।