ক্যান্সারের ঝুঁকি কমাতে কাঠবাদাম

কাঠবাদাম এর পুষ্টিগুন সম্পর্কে কম বেশি সবাই জানি। কাঠবাদাম খেতেও বেশ মজাদার তাছাড়া ত্বক ভালো রাখা, হৃদরোগের ঝুঁকি কমানো, রক্তচাপ কমানো এবং ক্যান্সারের ঝুঁকি কমানো তে বিশেষ ভূমিকা পালন করে।

তাছাড়া কাটবাদামে রয়েছে প্রচুর পরিমানে প্রোটিন, ভোজ্য আঁশ, পটাশিয়াম, ফসফরাস, ম্যাগনেশিয়াম, এবং ভিটামন ই। অনেকের মতে, সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে এই বাদাম খেলে অতিরিক্ত উপকার পাওয়া যায়। তাই এটি অনেকেই ভিজিয়ে খেতে বেশি পছন্দ করেন।

চলুন একনজরে দেখে নেওয়া যাক এর উপকারীতা সম্পর্কেঃ

# সহজে হজম হয়: দেখা গেছে, কাঁচা কাঠবাদামের থেকে ভিজিয়ে রাখা বাদাম অনেক সহজে হজম হয়। খুব সহজেই পেটে গিয়ে ভেঙে যায় এগুলো। হজমের সহায়ক উৎসচেকগুলোও কাজ করতে পারে সহজে।

# বেশি গুণ: বাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্টের কর্মক্ষমতাও বেড়ে যায় এটি ভিজিয়ে রাখলে।

# ওজন কমাতে সাহায্য করে: কাঠবাদাম ভিজিয়ে রাখলে এ থেকে লাইপেস নামক একটি উপাদান নির্গত হয়। সেটি মেটাবলিজম বা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ফলে শরীরে মেদ বৃদ্ধি পায় না।

# ফাইটিক অ্যাসিডের পরিমাণ কমায়: কাঠবাদামে ফাইটিক অ্যাসিড নামে একটি উপাদান থাকে। শরীর বাদামের জিঙ্ক এবং আয়রন হজম করতে গেলে এই ফাইটিক অ্যাসিড বাধার সৃষ্টি করে। ফলে এই দুই পদার্থের পুরোপুরি ব্যবহার হয় না। বাদাম ভিজিয়ে রাখলে তা থেকে ফাইটিক অ্যাসিড বেরিয়ে যায়। ফলে তার পুষ্টিগুণ বাড়ে।