ক্যালিয়াস থেকে অভিবাসন প্রত্যাশীদের সরিয়ে নিচ্ছে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক : `দ্য জাঙ্গল` নামে পরিচিত অভিবাসন প্রত্যাশীদের অস্থায়ী শিবির খালি করতে শুরু করেছে ফরাসি পুলিশ। ১ হাজার ২০০ এর বেশি পুলিশ ও কর্মকর্তা সোমবার শিবিরে থাকা কয়েক শতাধিক অভিবাসন প্রত্যাশীকে ৬০ টি বাসে করে ফ্রান্সের বিভিন্ন শহরে থাকা আশ্রয় কেন্দ্রে পাঠিয়ে দিতে শুরু করেছে।

ক্যালিয়াস বন্দরের কাছে অবস্থিত অভিবাসন প্রত্যাশীদের এই শিবিরে কমপক্ষে ৭ হাজার লোক বাস করে। এখানে অবস্থান নেওয়া অভিবাসন প্রত্যাশীদের অধিকাংশই আফগানিস্তান, সিরিয়া ও ইরিত্রিয়া থেকে আসা। তারা এখান থেকে ট্রেন সুড়ঙ্গ পাড়ি দিয়ে ব্রিটেনে প্রবেশের চেষ্টা চালাতো। । অভিবাসন প্রত্যাশীরা এখান থেকে সরতে অস্বীকৃতি জানানোয় রোববার পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সোমবার নতুন করে সংঘর্ষ বাধার আশঙ্কায় সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। ধারণা করা হচ্ছে মঙ্গলবারের মধ্যে পুরো শিবিরটি খালি করতে সক্ষম হবে পুলিশ।

ফরাসি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, মানবিক বিষয়টি বিবেচনায় নিয়ে তারা এই শিবিরটি বন্ধ করে দেবে। শিবিরের প্রায় ৭ হাজার আশ্রয়প্রার্থীকে ফ্রান্সজুড়ে থাকা ৪৫০টি আশ্রয় কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হবে।

সোমবার দুপুরের মধ্যে সাত শতাধিক অভিবাসন প্রত্যাশীকে বিভিন্ন আশ্রয় কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হয়েছে। এসময় আরো কয়েক শতাধিককে শিবির ত্যাগের জন্য সারিবদ্ধভাবে অপেক্ষা করতে দেখা গেছে।