দক্ষিণ চীন সাগরে বিতর্কিত দ্বীপাঞ্চলে নতুন ভ্রমণ তরি পাঠিয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ চীন সাগরে বিতর্কিত দ্বীপাঞ্চলে নতুন ভ্রমণ তরি পাঠিয়েছে চীন।

শুক্রবার চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া এ তথ্য জানিয়েছ।

কৌশলগত এ জলসীমার মালিকানার দাবি আরো জোরালো করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

চীনের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ হাইনানের সানিয়া থেকে বৃহস্পতিবার বিকেলে ৩০৮ জন যাত্রী নিয়ে চার দিনের জন্য যাত্রা শুরু করে চ্যাঙ্গেল প্রিন্সেস নামের ভ্রমণ তরিটি। এই প্রথমবার চ্যাঙ্গেল প্রিন্সেস দক্ষিণ চীন সাগরে ভ্রমণে বেরিয়েছে।

নতুন এ ভ্রমণ তরি ৪৯৯ যাত্রী বহনে সক্ষম। যাত্রীদের থাকার জন্য ৮২টি কক্ষ রয়েছে এতে। এ প্রমোদ তরিতে আরো আছে, খাবার ও বিনোদনের প্রশস্ত জায়গা, কেনাকাটার ব্যবস্থা, স্বাস্থ্য ও ডাকসেবার ব্যবস্থাও আছে।

সিনহুয়া আরো জানিয়েছে, এই ভ্রমণে যাত্রীরা একসঙ্গে তিনটি দ্বীপ সফরের সুযোগ পাবেন।

ক্রিসেন্ট গ্রুপ নামে দ্বীপসমূহে হোটেল, আবাসিক ভবন ও দোকানপাঠ তৈরির পরিকল্পনার কথা জানিয়েছিল চীন। আরো জানিয়েছিল, দক্ষিণ চীন সাগরে মালদ্বীপের মতো অবকাশকেন্দ্র গড়ে তুলতে চায় তারা। তবে এখনো পরিষ্কার নয়, এসব স্থানে বিদেশিদের সফরের অনুমতি দেওয়া হবে কি না।

খনিজ ও প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ দক্ষিণ চীন সাগরের ৯০ শতাংশের একক মালিকানা দাবি করে থাকে চীন। আর যেসব দেশ এ সাগরের মালিকানা দাবি করে থাকে, সেগুলো হলো : ব্রুনেই, মালয়েশিয়া, তাইওয়ান, ফিলিপাইন ও ভিয়েতনাম।

দক্ষিণ চীন সাগর বিশ্বের সবচেয়ে বড় সাগর। এ জলপথ দিয়ে বছরে ৫ ট্রিলিয়ন ডলারের বাণিজ্য হয়ে থাকে।

বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরের মালিকানা আদায়ে ক্রমেই প্রবল হচ্ছে পক্ষগুলো। এ ছাড়া এ সাগরে বেসামরিক লোকজনের উপস্থিতিও দিন দিন বাড়ছে। দক্ষিণ চীন সাগরের প্যারাসেল আইল্যান্ডসে প্রথমবার ভ্রমণ তরি যাত্রা করে ২০১৩ সালে।