কড়া লকডাউনেও মালয়েশিয়ায় দূতাবাসের কার্যক্রম চলছে

মালয়েশিয়ায় চলছে দুই সপ্তাহের কড়া লকডাউন। যাতায়াত একেবারে বন্ধ থাকলেও সেবা কার্যক্রম চালু রেখেছে বাংলাদেশ হাইকমিশন।

মঙ্গলবার (১ জুন) থেকে জারি করা লকডাউনের মাঝেও স্বাস্থ্যবিধি মেনে হাইকমিশনের কর্মকর্তারা এই সেবা দিচ্ছেন।

এর আগে ৩১ মে হাইকমিশনের প্রথম সচিব ও দূতালয় প্রধান রুহুল আমিনের স্বাক্ষরিত সেবা কার্যক্রম চালু রাখার কথা বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

এই সময়ে পাসপোর্ট সংক্রান্ত কোনো তথ্য জানার থাকলে সোমবার থেকে শুক্রবার অফিস চলাকালীন সময়ে হাইকমিশনের (০১৪৯৪৪৭০৪৪, ০১০২৮৩৪০৬২, ০১৭৪০৮৬০১৪, ০১৩৯১২৩১০৬, ০১৬৩০৭২৪৩৮, ০১১২৫৭৪৭০৭৭) এই নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

এ দিকে চলমান মহামারি সময়ে যাতায়াত বিঘ্নিত হওয়ায় এবং রাস্তাঘাটে পুলিশি সমস্যার কারনে দূর দূরান্ত থেকে হাইকমিশন থেকে পাসপোর্ট সংগ্রহ কঠিন হয়ে পড়েছিল।

প্রবাসীদের সমস্যার কথা বিবেচনা করে প্রবাসীদের সেবা দিতে সম্প্রতি পাইলট প্রজেক্ট চালু করে হাইকমিশন। এই পাইলট প্রজেক্টেও মাধ্যমে ইতোমধ্যে দেশটির জহুর বারু, ইপোহ, পেনাং, তেরেঙ্গানু, মুয়ার, কুচিং এ স্থানীয় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ কার্যক্রম চালু রেখেছে।

এ ছাড়া রাজধানীর কুয়ালালামপুর জিপিও-৫০৬৭০, কেপংয়ের জিনজাং-৫২০০০, সুঙ্গাই ওয়াং-৫০২৫০, শাহ আলম জিপিও-৪০৬৭০, বান্দার বারু বাঙ্গি-৪৩৬৫০, রাওয়াং-৪৮০০০, কাজাং-৪৩০০০, ক্লাং-৪১৬৭০, মেলাক্কা জিপিও-৭৫৬৭০, জহুরের তাংকাক-৮৪৯০০ ও সেরেম্বান জিপিও-৭০০০০, চলমান দুই সপ্তাহের কড়ালকডাউনেও নিম্নলিখিত স্থানে পোস্ট অফিসের মাধ্যমে এই পাসপোর্ট সেবা প্রদান করা হচ্ছে।

তবে প্রবাসী বাংলাদেশিরা অনলাইনে আবেদনের মাধ্যমে এই পোস্ট অফিস গুলো থেকে পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন বলে জানান সংশ্লিষ্টরা ।