কয়েকশো গুণ উপকারী পান্তাভাত, হাতেকলমে প্রমাণ গবেষণায়

লাইফস্টাইল ডেস্কঃ কথায় বলে, পান্তাভাতের জল,তিন পুরুষের বল। নিছক কথার কথা নয়, পুরাতন এই মিথ যে অক্ষরে অক্ষরে সত্য তা সম্প্রতি প্রমাণ করে দিলেন অসমের কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি জৈব প্রযুক্তি বিভাগের অধ্যাপক মধুমিতা বড়ুয়া। মধুমিতা গবেষণা করেছেন পান্তা ভাতের উপাদানগুলি নিয়ে। এশিয়ান জার্নাল অফ কেমিস্ট্রিতে তাঁর এই গবেষণার রিপোর্টে প্রকাশিত হয়েছে সম্প্রতি। তাতেই দেখা যাচ্ছে, অক্ষরে অক্ষরে মিলে যাচ্ছে প্রবাদ। পান্তাভাতে সাধারন ভাতের তুলনায় পুষ্টিগুণ অনেক বেশি।

মধুমিতাই জানালেন হিসেবটা। তাঁর কথায় ১০০ গ্রাম ভাতে আয়রন থাকে তিন গ্রামের কিছু বেশি। কিন্তু এই ভাতই পান্তা হয়ে গেলে তাতে আয়রনের পরিমাণ হয়েছে ৭৩.৯ গ্রাম। একই ভাবে পান্তাভাতে ক্যালসিয়ামের পরিমাণ বেড়ে যায়, ম্যাগনেসিয়ামের উপস্থিতি বেড়ে যায় সাধারণ ভাতের তুলনায়। কী ভাবে সম্ভব এই ম্যাজিক!

গবেষকদের ব্যাখ্যা, আসলে ফারমেন্টেশনের কারণে ভাতের ফাইটেট দুর্বল হয়ে যায় এবং পুষ্টিকর পদার্থগুলি উন্মুক্ত হয়ে পড়ে।

এই ভাবে আয়রনের মাত্রা বেড়ে যাওয়ার ফলে দেহে অক্সিজেনের পরিমাণ বেড়ে যায়। পান্তাভাতে থাকা ক্যালসিয়াম শরীরের হাড় শক্ত রাখতে সাহায্য করে।

তাছাড়া পান্তাভাতে যে ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া থাকে তা হজমে সাহায্য করে। যদিও পান্তা ভাত তৈরির সময় যে জল ব্যবহার হয় তা পরিশুদ্ধ না হলে বড় শারীরিক সমস্যা হতে পারে।

 

সূত্রঃ নিউজ ১৮