খাবারের সঙ্গে গ্যাস্ট্রিকের সম্পর্ক আছে

অনেকের ধারণা, খাবারের সঙ্গে গ্যাস্ট্রিকের সম্পর্ক আছে। আসলে বিষয়টি কী? এ নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন ‘স্বাস্থ্য প্রতিদিন’ অনুষ্ঠানের ২৬১৭তম পর্বে কথা বলেছেন ডা. আফসানা বেগম। বর্তমানে তিনি ইউনাইটেড হাসপাতালের মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : খাবারের সঙ্গে গ্যাস্ট্রিকের সম্পর্ক কী?

উত্তর : আসলে খাবারের সঙ্গে সরাসরি সম্পর্ক নেই। যেটুকু আছে, সেটা সামান্যই বলা চলে। ঝালযুক্ত খাবার খেলে অনেকেরই দেখা যায়, গ্যাস হওয়ার আশঙ্কা থাকে। ওটাতে জ্বালাপোড়া করে এবং অনেকেই সহ্য করতে পারে না। এটা কিন্তু ব্যক্তি থেকে ব্যক্তির আলাদা হয়। সবার কিন্তু যেকোনো খাবার হজম করার ক্ষমতা সমান নয়। যাঁরা এ ধরনের খাবার হজম করতে পারেন না, তাঁদের ক্ষেত্রে দেখা যায় খুব বেশি সমস্যা হয়। যাঁরা খুব চিন্তাভাবনা করেন এর রকম যে অমুক খাবার খেলে সমস্যা, বাইরের খাবার খাই না—তাঁদের ক্ষেত্রেও এ সমস্যা হতে দেখা যায়।

আবার কিছু কিছু ক্ষেত্রে আইবিএসের রোগী যাঁরা, যাঁদের দেখা যায় ইরিটেবল বাওয়েল সিনড্রম—বেশিরভাগ ক্ষেত্রে তাঁরা যেকোনো ধরনের খাবার খাওয়ার আগে দুশ্চিন্তা করেন যে খেলেই হয়তো বা গ্যাস হবে। তখন দেখা যায়, আসলেই তাঁদের সমস্যাগুলো হয়। কিছুটা হয়তো সত্যি সমস্যা। কিছুটা হয়তো মানসিক সমস্যা। আর গ্যাসের ক্ষেত্রে খাবার আসলে সব সীমাবদ্ধ করার প্রয়োজন পড়ে না। বিশেষ করে ঝালজাতীয় খাবারগুলো যদি আমরা এড়িয়ে যাই, তাহলে ভালো। অনেকের ক্ষেত্রে, যেমন—বাঁধাকপি, মুলা, এগুলো খেলে সমস্যা হয়। সেগুলো এড়িয়ে গেলে দেখা যায় এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।