‘খামেনির ক্ষমতা ছাড়ার খবর সঠিক নয়’

খামেনির ক্ষমতা ছাড়ার খবর সঠিক নয়

অসুস্থতার কারণে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ক্ষমতা ছাড়ার খবর নাকচ করে দিয়েছেন দেশটির এক পদস্থ কর্মকর্তা। খামেনি সুস্থ আছেন বলে জানিয়েছেন তিনি।

ইরানি বার্তা সংস্থা ফার্স নিউজের বরাতে পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, এক ইরানি সাংবাদিক জানান গুরুতর অসুস্থতার কারণে দেশটির সর্বোচ্চ নেতা ক্ষমতা ছেড়ে দিতে পারেন। তবে এই খবর মিথ্যা বলে দাবি করেন খামেনির ঘনিষ্ঠ কর্মকর্তা মেহদি ফাজায়েলি। ইরানের সর্বোচ্চ নেতার প্রকাশনার সঙ্গে জড়িত ফাজায়েলি টুইটারে লেখেন, আল্লাহর রহমতে এবং শুভাকাঙ্ক্ষীদের দোয়ায় আয়াতুল্লাহ খামেনি সুস্থ আছেন এবং তিনি প্রতিদিনের পরিকল্পনা বাস্তবায়নে ব্যস্ত আছেন।

এর আগে খামেনি গুরুতর অসুস্থ দাবি করে দেশটির সাংবাদিক মোমাহাদ আহওয়াজে জানান, তিনি ক্ষমতা ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। খামেনির বর্তমান বয়স ৮১ বছর। তার স্বাস্থ্যের অবস্থা ক্রমশ অবনতি হচ্ছে। গত শুক্রবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির তার সঙ্গে তার দেখা করার কথা ছিল। কিন্তু সর্বোচ্চ নেতার হঠাৎ অসুবিধা হওয়ায় সেই বৈঠক বাতিল করা হয়। খামেনির স্বাস্থ্যের বিষয়টি নিয়ে চিন্তায় রয়েছে ইরান। এ কারণে তার ছেলেকে সর্বোচ্চ নেতার পদে বসানোর প্রস্তুতি শুরু হয়েছে।

২০১৪ সালে অন্ত্রের ক্যান্সারের জন্য অস্ত্রোপচার করা হয়েছিল খামেনির। তারপর থেকে কয়েকবার তার স্বাস্থ্যের অবনতির বিষয়ে খবর সামনে এসেছে। তবে সবশেষ খবরটি সঠিক নয় বলেই জানিয়েছে ইরানের সংবাদ সংস্থা ইরনা।