খালেদা-তারেকের বিরুদ্ধে তদন্ত কর্মকর্তার সাক্ষ্য

নিজস্ব প্রতিবেদক :
বিএনপির চেয়ারপাসন খালেদা জিয়া এবং দলটির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৬ জনের বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন অর রশিদ সাক্ষ্য দিয়েছেন।

বৃহস্পতিবার ঢাকার তিন নম্বর বিশেষ জজ মো. আবু আহমেদ জমাদারের আদালতে এ তদন্ত কর্মকর্তা তার জবানবন্দি শেষ করেন। আগামী ২০ অক্টোবর তাকে জেরার জন্য দিন ঠিক করেছেন আদালত। এর আগে গত ২৯ সেপ্টেম্বর তিনি আংশিক জবানবন্দি দেন। মামলার অভিযোগপত্রের ৩২ জন সাক্ষীর মধ্যে ৩১ জনের সাক্ষ্য গ্রহণ চলছে।

এদিন মামলার প্রধান আসামি খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানের পক্ষে আইনজীবীরা হাজিরা দাখিল করেন।

প্রসঙ্গত, এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলা দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়।

২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

আসামি তারেক রহমান দেশের বাইরে আছেন। মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ জামিনে আছেন। ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু হতেই পলাতক।