খুলনার ফুলতলা উপজেলাকে মাদকমুক্ত করার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনার ফুলতলা উপজেলাকে মাদকমুক্ত করার ঘোষণা দেওয়া হয়েছে।

খুলনা জেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভায় অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিউল্লাহ এ ঘোষণা দেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রোববার দুপুরে এ সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট নাজমুল আহসান এতে সভাপতিত্ব করেন।

সভায় খুলনায় মাদকের ভয়াবহতার বিষয় উল্লেখ করে কমিটির সদস্যরা উদ্বেগ প্রকাশ করে এটি নির্মূলে তাগিদ দিয়ে বলেন, এটি শুধু সমাজ ও দেশকেই ধ্বংস করে না বরং পুরো পরিবারকেই নিঃস্ব করে দেয়। তাই অবৈধ মাদকের বিরুদ্ধে অভিযান জোরদার এবং স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে সচেতনতামূলক কর্মসূচি শুধুমাত্র চলমান না রেখে একে কঠোর হস্তে দমন করতে হবে।

এ প্রসঙ্গে মাদককে এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করে এটি নির্মূলে প্রধানমন্ত্রীর দৃঢ় অঙ্গীকার বাস্তবায়নে অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিউল্লাহ প্রথমেই ফুলতলা উপজেলাকে মাদকমুক্ত করার ঘোষণা দেন।

সভায় শহরে সকাল আটটা থেকে রাত আটটা পর্যন্ত ট্রাক ও কাভার্ডভ্যান প্রবেশ করতে না দেওয়া, মহানগরের সড়কে ইজিবাইক, অবৈধ স্থাপনা এবং রাস্তার খোঁড়াখুড়িতে ধুলাবালির কারণে জনগণের দুর্ভোগের জরুরি পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোকে চিহ্নিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং হাসপাতালের চিকিৎসক ও নার্সদের সেবার মান বাড়াতে  সিভিল সার্জনকে মনিটরিং জোরদার করার সুপারিশ করা হয়।

সভায় আইনশৃঙ্খলা প্রতিবেদনে জানানো হয়, খুলনা মহানগরীর আটটি থানায় নতুন বছরের জানুয়ারি মাসে ডাকাতি ২টি, রাহাজানি ১টি,  চুরি ৬টি, খুন ২টি, অস্ত্র আইন ২টি, দ্রুত বিচার ৩টি, ধর্ষণ ১টি, নারী ও শিশু নির্যাতন ৯টি, মাদকদ্রব্য ৭৭টি এবং অন্যান্য ৪৯টিসহ ১৫৬টি মামলা দায়ের হয়েছে। ডিসেম্বরে এ সংখ্যা ছিল ১৩৮টি।

অন্যদিকে জেলার নয়টি থানায় জানুয়ারি মাসে রাহাজানি ১টি, চুরি ৩টি, খুন ১টি, অস্ত্র আইনে ১টি, ধর্ষণ ৩টি, অপহরণ ২টি, নারী ও শিশু নির্যাতন ১১টি ও  মাদকদ্রব্য ৩৩টি এবং অন্যান্য আইনে ৮৪টিসহ ১৩৯টি মামলা দায়ের করা হয়েছে। ডিসেম্বর মাসে এ সংখ্যা ছিল ১৩১টি।

সভায় জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, উপজেলা চেয়ারম্যান, সিভিল সার্জন ডা. এ এস এম রাজ্জাক, উপপুলিশ কমিশনার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, কেসিসি ও র‌্যাব প্রতিনিধি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।