খুলনায় ফোনে ১ম চিকিৎসা পরামর্শ নেওয়ার সুযোগ

নিজস্ব প্রতিবেদকঃ জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত ব্যক্তি হাসপাতালে না এসে খুলনায় টেলিফোনের মাধ্যমে জেলা-উপজেলা পর্যায়ে স্বাস্থ্য বিভাগের নিয়ন্ত্রণকক্ষের মাধ্যমে প্রথম চিকিৎসা পরামর্শ নিতে পারবেন।
রোববার (২২ মার্চ) দুপুরে খুলনা বিভাগীয় কমিশনারের সভাকক্ষে বিভাগীয় কমিটির সভা ও জেলা প্রশাসকদের সঙ্গে করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে ভিডিও কনফারেন্সে এ সিদ্ধান্ত জানানো হয়।
বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত দুই সভায় আরও উপস্থিত ছিলেন খুলনা রেঞ্জের ডিআইজি ড. খ. মহিদ উদ্দিন, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. রাশেদা সুলতানাসহ বিভাগীয় পর্যায়ের সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা।
সভায় জানানো হয়, জ্বর ও সর্দি-কাশি থাকা মানেই করোনা ভাইরাসের সংক্রমণ নয়। এরূপ পরিস্থিতিতে হাসপাতালে অযথা ভিড় না করে প্রথমে টেলিফোনে চিকিৎসা পরামর্শ নেওয়া যেতে পারে। প্রয়োজন মনে করলে স্বাস্থ্য বিভাগ রোগীর বাড়িতে অ্যাম্বুলেন্স পাঠিয়ে করোনা ভাইরাস শনাক্তকরণের নমুনা সংগ্রহ করবে। এছাড়া চায়ের দোকানে অযথা আড্ডা, অস্থায়ী হাট-বাজারে ঘোরাফেরা যথাসম্ভব এড়িয়ে চলতে হবে। মসজিদের মাইকে করোনা ভাইরাস প্রতিরোধে জনসাধারণের করণীয় বিষয়ে নিয়মিত প্রচার চালাতে হবে।
সভায় জানানো হয়, জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্ত ব্যক্তি হাসপাতালে না এসে প্রথমে টেলিফোনে জেলা-উপজেলা পর্যায়ে স্বাস্থ্য বিভাগের নিয়ন্ত্রণকক্ষের চিকিৎসকদের থেকে চিকিৎসা পরামর্শ নিতে পারবেন।
খুলনা সিভিল সার্জনের দপ্তর থেকে জ্বর ও সর্দি-কাশিতে আক্রান্তদের চিকিৎসার জন্য নিন্মোক্ত নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।
০১৭৪০৩৩৩২২৮, ০১৭১০৩২৩৩৮৩, ০১৭১৮৮৬১০১৫, ০১৭৩১৭৯০৯৬৬, ০১৯৪০২৬০১৬২, ০১৬৭২৫৩৭৭৪৭, ০১৫৫৭৬৯৯২৮৮, ০১৭৪৬৪৮২৩৯৩
অনুষ্ঠানে জানানো হয়, ১ মার্চ হতে দেশে আসা বিদেশ ফেরতদের জেলাওয়ারী তালিকা ধরে শতভাগ হোম কোয়ারেন্টিন নিশ্চিতে কাজ চলছে। সিটি করপোরেশন, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে প্রতিটি ওয়ার্ডের হোম কোয়ারেন্টিন নিশ্চিতে জনপ্রতিনিধি ও প্রশাসনের সমন্বয়ে বিশেষ কমিটি গঠন করা হয়েছে। খুলনা মেট্রোপলিটন এলাকায় বিদেশে ফেরত দুই হাজার ৫৬ জনের মধ্যে ৭৩৪ জনকে শনাক্ত করে হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা হয়েছে। বাকিদেরও অতিদ্রুত এর আওতায় আনা হবে।