খুলনায় শেষ মুহূর্তের জল্পনা-কল্পনা

নিজস্ব প্রতিবেদক, খুলনা : খুলনা জেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত এক প্রার্থীসহ তিনজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। বাকি দুই জনও আওয়ামী লীগ নেতা।

তাই আওয়ামী লীগের ভোটের চেয়ে বিএনপি-জামায়াতের ভোট কে পাবেন তা নিয় চলছে আলোচনা। কারণ তাদের ভোটই চূড়ান্ত ব্যবধান গড়ে দিবে।

এদিকে নির্বাচন সুষ্ঠু করতে ম্যাজিস্ট্রেট ও পুলিশ-র‌্যাবের পাশাপাশি দুই প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য স্টাইকিং ফোর্স হিসেবে রাখা হয়েছে।

এদিকে রিটার্নিং অফিসারের দপ্তর থেকে ইতিমধ্যেই ৯টি উপজেলায় ব্যালট পেপার ও ব্যালট বাক্সসহ নির্বাচনী উপকরণ পৌঁছে গেছে। আগামীকাল বুধবার ভোরে ভোট কেন্দ্রগুলোতে সেগুলো প্রেরণ নিশ্চিত করা হবে। সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নির্বাচনে খুলনা মহানগরীসহ ১৫টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯৭০ জন ভোটারের (জনপ্রতিনিধিদের) ভোটে একজন চেয়ারম্যান, ১৫ জন সাধারণ সদস্য ও পাঁচজন সংরক্ষিত আসনের নারী সদস্য নির্বাচিত হবেন।

নির্বাচনে চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের সভাপতি ও সদ্য বিদায়ী জেলা পরিষদ প্রশাসক শেখ হারুনুর রশিদ (আনারস প্রতীক), রূপসা উপজেলার প্রাক্তন চেয়ারম্যান আলী আকবর শেখ (কাপ পিরিচ প্রতীক) এবং আওয়ামী লীগ নেতা অজয় সরকার (চিংড়ি মাছ প্রতীক) অংশ নিয়েছেন।

নির্বাচনে খুলনার দাকোপ উপজেলার দুটি কেন্দ্রে ১৩০ জন, বটিয়াঘাটার দুটি কেন্দ্রে ১৩০ জন, ডুমুরিয়ায় দুটি কেন্দ্রে ১৩০ জন, ফুলতলায় একটি কেন্দ্রে ৫৫ জন, দিঘলিয়ায় একটি কেন্দ্রে ৬৩ জন, পাইকগাছায় তিনটি কেন্দ্রে ১৯৩ জন, তেরোখাদায় একটি কেন্দ্রে ৬৫ জন, রূপসায় একটি কেন্দ্রে ৬০ জন, কয়রায় একটি কেন্দ্রে ৬৫ জন এবং খুলনা সিটি করপোরেশন এলাকার একটি কেন্দ্রে ৬৯ জনসহ সর্বমোট ৯৭০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এদিকে জেলা পরিষদ নির্বাচেন আওয়ামী লীগেরই তিন প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী হওয়ায় ভোটারদের মধ্যে চলছে নানা জল্পনা-কল্পনা। বিশেষ করে দলীয় প্রার্থী না থাকায় বিএনপি-জামায়াত সমর্থিত ভোটাররা কাকে বেছে নেবেন তা নিয়েই তারা রয়েছেন দ্বিধা-দ্বন্দ্বে। খুলনা সিটি করপোরেশনের মেয়র, কাউন্সিলর, সংরক্ষিত কাউন্সিলর, উপজেলা চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান এবং বিভিন্ন উপজেলার ইউপি চেয়ারম্যান-মেম্বারসহ অন্তত ৩৩২ জন ভোটার রয়েছেন বিএনপি-জামায়াতের। কিন্তু বিএনপি-জামায়াতের কোনো প্রার্থী না থাকায় এই ভোট ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। ফলে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী, স্বতন্ত্র দুই প্রার্থী ও তাদের অনুসারীরা বিএনপি ও জামায়াতের ভোটারদের কাছেই ভোট প্রার্থনা করছেন বেশি। তবে তিন প্রার্থীই ভিন্নমতের ভোটারদের ভোট পাবেন বলে আশা করছেন।

খুলনার কয়রার দক্ষিণ বেদকাশি ইউনিয়নের ইউপি সদস্য ও ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক জিএম সিরাজুল ইসলাম বলেন, আওয়ামী লীগের কয়েকজন নেতা ভোট দাবি করেছেন। দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় থাকব শেষ মুহূর্ত পর্যন্ত। তবে দলীয় সিদ্ধান্ত না পেলে সময়মত সিদ্ধান্ত নেওয়া হবে।

কেসিসি মেয়র ও নগর বিএনপির সাধারণ সম্পাদক মোহাম্মদ মনিরুজ্জামান মনি বলেন, প্রার্থীরা ভোট চাইছেন। তবে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

খুলনা জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল আলম মনা বলেন, দলের পক্ষ থেকে কোনো নির্দেশনা দেওয়া হচ্ছে না। তাই স্থানীয়ভাবে যে যার পছন্দ মতোই ভোট দিতে পারবেন। এতে কোনো বাধা-নিষেধ নেই।

রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক নাজমুল আহসান বলেন, নির্বাচনের জন্য সকল প্রস্তুতি ইতোমধ্যেই সম্পন্ন করা হয়েছে। সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা কার্যকর করা হয়েছে।

তিনি জানান, নির্বাচনে দুই প্লাটুন বিজিবি সদস্য পাওয়া গেছে। যারা রিটার্নিং অফিসারের কার্যালয়ে অবস্থান করবেন। পরিস্থিতি অনুযায়ী তাদের কেন্দ্রে কেন্দ্রে প্রেরণ করা হবে। তবে এখন পর্যন্ত সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

সহকারী রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, নির্বাচনী এলাকাগুলোতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে সার্বক্ষণিক একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট, ১০ জন পুলিশ ও ১৭ জন আনসার সদস্য থাকবেন। এ ছাড়া পুলিশ ও র‌্যাবের মোবাইল টিম থাকবে। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ভ্রাম্যমাণ আদালতও মাঠে থাকবে।