গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের তালিকায় ছাত্রলীগই বেশি: প্রধানমন্ত্রী

আওয়ামী সভাপতি শেখ হাসিনা বলেছেন, গণতান্ত্রিক প্রতিটি আন্দোলনে শহীদদের তালিকায় ছাত্রলীগের নেতাকর্মীরাই বেশি।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দুপুরে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন উদ্বোধন করে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, প্রতিটি ক্ষেত্রে আন্দোলন-সংগ্রামে ছাত্রলীগের নেতাকর্মীরাই বেশি আত্মাহুতি দিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ’৭৫-এর পর জিয়াউর রহমান যখন অবৈধভাবে সংবিধান লংঘন করে ক্ষমতা দখল করে, তার প্রতিবাদ করতে গিয়ে একদিকে যেমন সেনাবাহিনী-বিমানবাহিনীর হাজার হাজার অফিসারকে নির্মমভাবে হত্যা করা হয়, তেমনিভাবে ছাত্রলীগেরও অনেক নেতাকর্মীকে গুম করা হয়; পরবর্তীতে তাদের পরিবার লাশটুকুও পায়নি। জিয়াউর রহমান ক্ষমতা দখল করে রাতের অন্ধকারে সংবিধান করে নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা দেয়। এরপর অত্যাচার নির্যাতন শুরু হয়। শিক্ষার্থীদের হাতে অস্ত্র, মাদক তুলে দেয়। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানেই অস্ত্রের ঝনঝনানি, শিক্ষার পরিবেশ নষ্ট করে দিয়েছিল।

শেখ হাসিনা বলেন, ২০১৩ সালে আন্দোলনের নামে অগ্নি সন্ত্রাস করে প্রায় তিন হাজার মানুষকে আগুনে দগ্ধ করে তারা। ৫০০ মানুষকে আগুনে পুড়িয়ে মারে, সাড়ে ৩ হাজারের ওপরে গাড়ি-লঞ্চ-রেল অগ্নি সংযোগ করে। কোনোকিছুই ওদের হাত থেকে রেহাই পায়নি।

প্রধানমন্ত্রী বলেন, খালেদা জিয়া হুমকি দিয়েছিল আওয়ামী লীগকে শিক্ষা দিতে তার ছাত্রদলই যথেষ্ট। তাই সে ছাত্রদের হাতে অস্ত্র তুলে দিয়েছিলো। আর এর প্রতিবাদে আমি ছাত্রদের হাতে বই-খাতা-কলম তুলে দিয়ে বলেছিলাম, যে তোমরা শিক্ষা শুধু নিজেরাই গ্রহণ করবে না ছুটিতে যখন বাড়িতে যাবে কোনো মানুষ যদি নিরক্ষর থাকে তাহলে তাকে সাক্ষর জ্ঞান দেবে, আমাদের আমাদের ছাত্রলীগ সেটাই করেছিল।