গত সপ্তাহে সূচকের সামান্য পতন, বেড়েছে লেনদেন

অর্থনৈতিক প্রতিবেদক :
পুঁজিবাজারে গত সপ্তাহ কেটেছে মিশ্রভাবে। সপ্তাহজুড়ে সূচকের সামান্য পতন হলেও লেনদেনের গতি বেড়েছে।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দর (রিটার্ন) হারিয়েছে ১৩ খাতে। দর বেড়েছে বাকি সাত খাতে। আর পুরো সপ্তাহে ডিভিডেন্ড ঘোষণা করেছে তালিকাভুক্ত ৩৬ কোম্পানি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক কমলেও লেনদেনে গতি বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া পাঁচ কার্যদিবসের তিন দিনই কমছে সূচক। বাকি দুই দিন বাড়লেও তা ছিল খুবই সামান্য। তবে এ পতনকে কিছুটা মূল্য সংশোধন হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ব্রড ইনডেক্স কমলেও বেড়েছে লেনদেন। আলোচ্য সপ্তাহে লেনদেন বৃদ্ধির পরিমাণ ছিল ১৭ দশমিক ৩৩ শতাংশ। গত সপ্তাহে লেনদেন হয়েছে ৩ হাজার ১৯ কোটি ৯ লাখ টাকার শেয়ার, যা এর আগের সপ্তাহে ছিল ২ হাজার ৫৭৩ কোটি ১৬ লাখ টাকার শেয়ার। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ৪৪৫ কোটি ৯৩ লাখ টাকা।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮০ দশমিক ০১ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ২ দশমিক ৮১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১৫ দশমিক ০৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ২ দশমিক ১১ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ১.২০ শতাংশ বা ৫৬.২১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ০.১৮ শতাংশ বা ৩.২১ পয়েন্ট। অপরদিকে, শরিয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ০.১৮ শতাংশ বা ১.৯৬ পয়েন্টে।

ডিএসইতে ৭১.৭৩ শতাংশ কোম্পানির দরপতন ঘটেছে। একইসঙ্গে কমেছে মূল্যসূচক, বাজার মূলধন ও মূল্য আয় অনুপাত (পিই)। সপ্তাহজুড়ে ডিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৮টি বা ২৩.৭১ শতাংশ কোম্পানির, কমেছে ২৩৬টি বা ৭১.৭৩ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ১৫টির বা ৪.৫৬ শতাংশ কোম্পানির।

আর সপ্তাহের শুরুতে ডিএসইর বাজার মূলধন ছিল ৩ লাখ ২৮ হাজার ১৬৬ কোটি টাকা। সপ্তাহের শেষে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ২৬ হাজার ১০ কোটি টাকায়। অর্থাৎ গত সপ্তাহে বাজার মূলধন কমেছে ০.৬৬ শতাংশ।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৯৭ কোটি ২৬ লাখ টাকার শেয়ার। সার্বিক সূচক কমেছে ১.০১ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৭৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৬টি কোম্পানির। আর দর কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এদিকে সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৬ কোম্পানির পরিচালনা পর্ষদ।

কোম্পানিগুলো হচ্ছে- এপেক্স স্পিনিং, এপেক্স ফুডস, গোল্ডেন সন, রংপুর ফাউন্ডিং, লাফার্জ সুরমা সিমেন্ট, প্রাণ, বিবিএস ক্যাবল, আলহাজ টেক্সটাইল মিলস লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, বেঙ্গল উন্ডসর থার্মো প্লাস্টিক, তিতাস গ্যাস লিমিটেড, ইয়াকিন পলিমার, তুং হাই নিটিং, এমআই সিমেন্ট, দেশ গার্মেন্টস, খুলনা পেপার অ্যান্ড প্রিন্টিং লিমিটেড (কেপিপিএল), সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, বারাকা পাওয়ার, আরামিট সিমেন্ট, আফতাব অটোমোবাইলস লিমিটেড, ফাইন ফুডস লিমিটেড, লিবরা ইনফিউশন লিমিটেড, ইনটেক, হামিদ ফেব্রিক্স, আরামিট, জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ, আনলিমা ইয়ার্ন লিমিটেড, গ্লোবাল হেভি ক্যামিক্যাল, শাহজিবাজার পাওয়ার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, স্ট্যান্ডার্ড সিরামিকস, নর্দার্ন জুট, আনোয়ার গ্যালভানাইজিং, সায়হাম টেক্সটাইল এবং সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস।