গরু কেনাবেচার বিরুদ্ধে ভারতের কেন্দ্রীয় সরকারের জারি করা নিষেধাজ্ঞা স্থগিত সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক : মাংসের জন্য জবাইয়ের উদ্দেশ্যে হাটে গরু কেনাবেচার বিরুদ্ধে ভারতের কেন্দ্রীয় সরকারের জারি করা নিষেধাজ্ঞা স্থগিত করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

ভারতের সর্বোচ্চ আদালত মঙ্গলবার বলেছেন, আদেশে নতুন কোনো পরিবর্তন না আসা পর্যন্ত দেশজুড়ে জারি করা এই নিষেধাজ্ঞা তিন মাসের জন্য স্থগিত থাকবে। এ দিন গরু কেনাবেচার ইস্যুতে তামিলনাড়ু রাজ্যের জন্য মাদ্রাজ হাইকোর্টের একই ধরনের একটি রায় সমর্থন করেন সুপ্রিম কোর্ট।

কেন্দ্র সরকার সুপ্রিম কোর্টকে বলেছেন, এ ইস্যুতে ‘বিভিন্ন পরামর্শ’ ও সমালোচনা বিবেচনা করে দেখতে কমপক্ষে তিন মাস সময় লাগতে পারে সরকারের।

এনডিটিভি অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।

জবাইয়ের উদ্দেশ্যে পশুর বাজারে গরু কেনাবেচা নিষিদ্ধ করে মে মাসে আদেশ জারি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার। আদেশে বলা হয়, এ ধরনের পশু শুধু হালচাষ ও দুধ উৎপাদনে ব্যবহার করা যাবে। তবে আদেশ বলা হয়েছিল, জবাইয়ের জন্য সরাসরি কৃষকের কাছ থেকে গরু কিনতে হবে।

এর পর মাদ্রাজ হাইকোর্টে একব্যক্তি এই মর্মে পিটিশন দাখিল করেন, আদেশটি ব্যক্তির খাদ্যাভ্যাস ও জীবনপদ্ধতি বেছে নেওয়ার বিষয়ে মৌলিক মানবাধিকারের লঙ্ঘন করেছে। বিষয়টি আমলে নিয়ে কেন্দ্র সরকারের আদেশ চার সপ্তাহের জন্য স্থগিত করেন আদালত।

কেন্দ্র সরকারের এই আদেশে শুধু তামিলনাড়ুতেই নয়, বিক্ষোভ ফুঁসে ওঠে প্রতিবেশী কর্ণাটক ও কেরালা রাজ্যে। এসব রাজ্যের বিধানসভায় কেন্দ্রের এই আদেশ প্রত্যাখ্যান করেন আইনপ্রণেতারা। আসাম ও মিজোরামে বিজেপির মধ্যেও ক্ষোভের সঞ্চার হয়।

বহু বিলিয়ন ডলারের মাংস ও চামড়ার বাজার রয়েছে ভারতের। এ শিল্পের সঙ্গে জড়িয়ে আছেন লাখো কর্মজীবী। কেন্দ্র সরকারের নিষেধাজ্ঞার পর এ শিল্পের ভবিষ্যৎ নিয়ে শিল্পমালিক ও কর্মজীবীদের মধ্যে আতঙ্ক তৈরি হয়।