গাইবান্ধা জেনারেল হাসপাতালে রোগীর মৃত্যুতে হামলা-ভাঙচুর

জেলা প্রতিবেদকঃ রোগীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে গাইবান্ধা সদর হাসপাতালে ভাঙচুর ও হামলার অভিযোগ পাওয়া গেছে। রবিবার সন্ধ্যার দিকে এই ঘটনা ঘটে। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, রোগীর মৃত্যুর পর তার স্বজন ও বহিরাগতরা কর্তব্যরত চিকিৎসক, নার্সসহ অন্যদের ওপর হামলা চালিয়ে মারধর ও ভাঙচুর করে।

রোববার (১৮ জুলাই) সন্ধ্যায় এ ঘটনা ঘটে। এ ঘটনার পর প্রায় তিন ঘণ্টা চিকিৎসাসেবা বন্ধ রেখে বিক্ষোভ করেন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা। করোনাকালে জীবনের ঝুঁকি নিয়ে সেবাদানকারী চিকিৎসকদের এই লাঞ্ছনা ও মারধরের বিচার দাবি জানান তারা।

তবে পাল্টা অভিযোগ করেছেন রোগীর স্বজনরা। তারা জানান, চিকিৎসকদের অবহেলার কারণে রোগীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় প্রতিবাদ করলে হাসপাতাল কর্তৃপক্ষের লোকজন তাদের ওপর চড়াও হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, গাইবান্ধা সদরের বোয়ালী ইউনিয়নের পশ্চিম বাটিকামারী গ্রামের মো. আলতাফ হোসেনের স্ত্রী জাহেদা বেগমকে (৫৪) মুমূর্ষু অবস্থায় রোববার (১৮ জুলাই) দুপুরে হাসপাতালে নিয়ে আসেন স্বজনরা। কিন্তু দুপুরে যথারীতি হাসপাতালের ল্যাব বন্ধ থাকায় তাদের বাইরে রক্ত পরীক্ষা করার পরামর্শ দেন কর্তব্যরত চিকিৎসক। রক্ত পরীক্ষার পর বিকেলে তাকে আবার হাসপাতালে আনা হয়। সন্ধ্যায় কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

রোগীর স্বজনদের দাবী, রক্ত পরীক্ষার রিপোর্ট নিয়ে চিকিৎসকের কাছে আসলে তিনি রিপোর্টে রক্ত স্বল্পতার কারণ দেখিয়ে রক্ত সংগ্রহের কথা বলেন। তারা রক্ত যোগাড়ের পর এসে জানতে পারেন জাহেদা মারা গেছেন। তাদের অভিযোগ, হাসপাতালে ভর্তি না করায় চিকিৎসার অভাবে ও চিকিৎসকের অবহেলায় রোগীর মৃত্যু হয়েছে।

হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক সুজন পাল জানান, রোগীর রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম থাকায় তার অবস্থা আগে থেকেই সঙ্কটাপন্ন ছিল। সেই সময় ল্যাব বন্ধ থাকায় বাইরে থেকে রক্ত পরীক্ষার জন্য বলা হয়। রোগীর মৃত্যুর কথা শুনে উত্তেজিত হয়ে জরুরি বিভাগে হামলা চালিয়ে কর্তব্যরত দুই চিকিৎসক, শিক্ষানবিস নার্স এবং স্বাস্থ্যকর্মীদের মারধর করেন রোগীর স্বজনরা। তারা জিনিসপত্রও ভাঙচুর করে।

এ বিষয়ে গাইবান্ধা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অপারেশন রজ্জব আলী বলেন, ‘খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। পরবর্তীতে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেয়া হবে।’