গাজায় ফের ত্রাণ সরবরাহ শুরু করতে মিশর ও যুক্তরাষ্ট্রের সমঝোতা

আন্তর্জাতিক ডেস্কঃ পানি, খাবার, জ্বালানি ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের অভাবে গাজাজুড়ে মারাত্মক মানবিক সংকট দেখা দিয়েছে।

ফিলিস্তিনিদের কাছে ত্রাণ পৌঁছাতে মিশর গাজা ভূখণ্ডের সীমান্ত ক্রসিং ফের খুলে দিতে সম্মত হয়েছে বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে।

১২ দিনেরও বেশি সময় ধরে ইসরায়েলের টানা হামলা ও অবরোধের মুখে ফিলিস্তিনি ছিটমহলটিতে আটকা পড়া ২৩ লাখ বাসিন্দার মানবিক সংকট যখন প্রকট হয়ে উঠছে আর মধ্যপ্রাচ্যজুড়ে ইসরায়েল-বিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ছে তখন এ খবর জানাল যুক্তরাষ্ট্র।

মঙ্গলবার রাতে গাজার আল-আহলি আল-আরাবি হাসপাতালে ইসরায়েলের বিমান হামলার পর থেকে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি উত্তপ্ত হয়ে আছে। এ হামলায় ৪৭১ জন নিহত হয়েছেন বলে ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন।

ইসরায়েল ও যুক্তরাষ্ট্র বলছে, গাজার ইসলামপন্থি যোদ্ধারা রকেট ছুড়তে গিয়ে সেটি বিস্ফোরিত হওয়ায় ঘটনাটি ঘটেছে। কিন্তু গাজার ইসলামিক জিহাদ গোষ্ঠী এ অভিযোগ অস্বীকার করেছে।

এ বিস্ফোরণে মৃতের সংখ্যা মাত্র ‘কয়েক ডজন’ বলে দাবি করেছেন ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিয়র হায়াত।

গাজার হাসপাতালে এই হামলার পর পুরো মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা চলছে। ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর, জর্ডান, লেবানন, ইরান, তিউনিসিয়া ও আরও অন্যান্য অঞ্চলে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। টেলিভিশনের ভিডিও ফুটেজে দেখা গেছে, লেবাননের রাজধানী বৈরুতে বিক্ষোভকারীরা মার্কিন দূতাবাসের কাছে পাথর ও পটকা ছুড়ে মারছেন, তাদের ছত্রভঙ্গ করতে নিরাপত্তা বাহিনী কাঁদুনে গ্যাস ও জলকামান ব্যবহার করছে।

গাজায় ফের ত্রাণ সরবরাহ শুরু করতে মিশর ও যুক্তরাষ্ট্রের সমঝোতা
ফিলিস্তিনি কর্মকর্তারা জানিয়েছেন, পশ্চিম তীরে বিক্ষোভ চলাকালে ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি কিশোর নিহত হয়েছেন। ফিলিস্তিনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ডব্লিউএএফএ জানিয়েছে, ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরের বুদ্রাস গ্রামে এক ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার ইসরায়েলে প্রায় ৮ ঘণ্টার এক সফর শেষে রাতে বিমানযোগে দেশে ফেরার সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গাজায় ত্রাণ পাঠানো নিয়ে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তা আল সিসির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।

আলোচনা শেষে বাইডেন সাংবাদিকদের জানান, মিশরের সিনাই সীমান্তে অপেক্ষমাণ মানবিক ত্রাণবাহী ২০টি ট্রাককে রাফা ক্রসিং দিয়ে গাজায় প্রবেশের অনুমতি দিতে সম্মত হয়েছেন সিসি।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন প্রাণঘাতী হামলার পর থেকে গাজা ভূখণ্ড পুরোপুরি অবরোধ করে সেখানে ভয়াবহ বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। এতে গাজায় এ পর্যন্ত ৩৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। ভূখণ্ডটিতে পানি, খাদ্য ও জ্বালানি সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

এতে পানি, খাবার, জ্বালানি ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের অভাবে গাজাজুড়ে মারাত্মক মানবিক সংকট দেখা দিয়েছে। মিশর কবে বা কখন রাফা সীমান্ত ক্রসিং খুলবে তার কোনো সময়সীমা উল্লেখ করেননি বাইডেন। কিন্তু যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কারবি জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যে রাস্তায় মেরামত করার পর ক্রসিংটি খোলা হবে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের এই লড়াই গাজার বাইরেও ছড়িয়ে পড়তে পারে, এমন আশঙ্কা করা হচ্ছে। এই পরিস্থিতিতে জর্ডানের রাজধানী আম্মানে কয়েকজন আরব নেতার সঙ্গে এক বৈঠকের পরিকল্পনা করেছিলেন বাইডেন, কিন্তু গাজার হাসপাতালে হামলার পর জর্ডান বৈঠকটি বাতিল করায় মার্কিন প্রেসিডেন্টকে নির্ধারিত সময়ের আগেই মধ্যপ্রাচ্য থেকে দেশের পথ ধরতে হয়।