গাজা সংকট নিয়ে নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভিটো

নিজস্ব প্রতিবেদকঃ নিরাপত্তা পরিষদের সদস্য ১২টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়, কিন্তু যুক্তরাষ্ট্র ভিটো দেওয়া তা খারিজ হয়ে যায়।

ইসরায়েলের মুহুর্মুহু হামলায় গাজায় তীব্র সংকটের পরিস্থিতিতে ‘মানবিক দৃষ্টিকোণ থেকে সংঘাতে বিরতির’ আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আনা ব্রাজিলের খসড়া প্রস্তাব যুক্তরাষ্ট্রের বিরোধিতায় খারিজ হয়ে গেছে।

বুধবার নিরাপত্তা পরিষদের সদস্য ১২টি দেশ প্রস্তাবটির পক্ষে ভোট দেয়, যুক্তরাষ্ট্র দেয় বিপক্ষে ভোট আর অপর দুই স্থায়ী সদস্য রাষ্ট্র রাশিয়া ও যুক্তরাজ্য ভোটদানে বিরত থাকে।

এই প্রস্তাবটি পাশ হলে গাজা ভূখণ্ডে মানবিক ত্রাণ প্রবেশ অনুমোদন করতে ইসরায়েল ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে ‘মানবিক দৃষ্টিকোণ থেকে সংঘাতে বিরতি’ দেওয়ার আহ্বান জানাতো নিরাপত্তা পরিষদ। কিন্তু পরিষদের অন্যতম স্থায়ী সদস্য রাষ্ট্র যুক্তরাষ্ট্র ভিটো দেওয়ায় উদ্যোগটি ভেস্তে যায়।

ব্রাজিলের খসড়া প্রস্তবের ওপর সোমবারই ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভোট হওয়ার কথা ছিল। কিন্তু বিষয়টি নিয়ে আলোচনার জন্য আরও সময় দিতে ২৪ ঘণ্টা পিছিয়ে দেওয়া হয়। এরপর গাজায় ত্রাণ সরবরাহ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মধ্যস্থতা শুরু করায় ভোটাভুটির সময় ফের পিছিয়ে দেওয়া হয়।

ভোটাভুটির পর জাতিসংঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিনডা টমাস গ্রিনফিল্ড বলেন, যুক্তরাষ্ট্র সরাসরি কূটনৈতিক উদ্যোগের মাধ্যমে গাজায় ত্রাণ প্রবেশের বিষয়টি সমাধান করতে চায় আর তাতে অনেক প্রাণ রক্ষা পেতে পারে, তবে ‘প্রস্তাবগুলোও গুরুত্বপূর্ণ এবং এই পরিষদকেও অবশ্যই কথা বলতে হবে’।

রয়টার্স বলছে, ওয়াশিংটন ঐতিহ্যগতভাবেই তার মিত্র ইসরায়েলকে নিরাপত্তা পরিষদের যে কোনো পদক্ষেপ থেকে আগলে রাখতে চায়।

এর প্রতিক্রিয়ায় জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া বলেন, “আমরা এইমাত্র আবারও আমাদের মার্কিন সহকর্মীর ভণ্ডামি ও দ্বিমুখিতা প্রত্যক্ষ করলাম।”

এর আগে সোমবার ‘মানবিক যুদ্ধবিরতির’ আহ্বান জানানো রাশিয়ার তৈরি করা একটি প্রস্তাব নিরাপত্তা পরিষদের সমর্থন পেতে ব্যর্থ হয়েছিল। ভিটোর কারণেই তা বাতিল হয়। এরপর ব্রাজিলের খসড়ায় রাশিয়ার ওই প্রস্তাবেরই বিস্তারিত তুলে ধরা হয়। সেখানে যুদ্ধ বিরতির পরিবর্তে গাজায় মানবিক সহায়তা দিতে সংঘাতের ‘মানবিক বিরতি’ দেওয়ার আহ্বান জানানো হয়।

মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবথেকে বড় মিত্র ইসরায়েল। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের নিজিরবিহীন প্রাণঘাতী হামলার পর থেকে দেশটি ইসরায়েলের পাশে থাকার দৃঢ় প্রত্যয় জানিয়েছে। হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলকে সমর্থন জানাতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার দেশটি সফরও করেছেন।

নিরাপত্তা পরিষদে যে পাঁচটি দেশের ভিটো ক্ষমতা রয়েছে তার একটি যুক্তরাষ্ট্র। নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব উত্থাপন করলে পাঁচটি দেশের কোনো একটি ভিটো দিলে তা বাতিল হয়ে যায়। ব্রাজিলের প্রস্তাবের পক্ষে যুক্তরাষ্ট্র ভোট দেবে কিনা, তা নিয়ে আগে থেকেই সন্দেহ ছিল।