গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে ৯ জেব্রার মৃত্যু

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে জন্ম নেওয়া ৯টি জেব্রার মৃত্যু হয়েছে। এ ছাড়া কয়েকদিন আগে মারা গেছে একটি বাঘ। একসঙ্গে এতগুলো প্রাণী কীভাবে মারা গেছে তা নিশ্চিত করে বলতে পারছে না পার্ক কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) এ বিষয়টি পরিদর্শন ও তদন্তে বনবিভাগ ও প্রাণী বিশারদদের গুরুত্বপূর্ণ সভার কথা রয়েছে। প্রাণী চিকিৎসক ও ঢাকা চিরিয়াখানার সাবেক পরিচালক ডা. এবিএম শহিদুল্লাহসহ বিশেষজ্ঞরা এ সভায় অংশ নেবেন।

সাফারি পার্ক সূত্রে জানা গেছে, পার্কের কোর সাফারিতে গত ২০ দিনের ব্যবধানে ৯টি জেব্রার মৃত্যু হয়েছে। জেব্রাগুলো শত্রুতাবশত কেউ কি হত্যা করেছে, নাকি খাবারে বিষক্রিয়া ব্যাকটেরিয়ার সংক্রমণে মৃত্যু হয়েছে অথবা অন্য কোনো রোগে আক্রান্ত হয়ে মারা গেছে সেসব বিষয় মাথায় রেখে অনুসন্ধান করছে পার্ক কর্তৃপক্ষ। তবে মৃত্যুর কারণ এখনো বলতে পারছেন না তারা। রহস্যজনক মৃত্যুর সঠিক কারণ বের করার জন্য মরদেহগুলোর ময়নাতদন্ত শেষে বিভিন্ন ল্যাবরেটরিতে নমুনা পাঠানো হয়েছে।

বঙ্গবন্ধু সাফারি পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবির সাংবাদিকদের বলেন, ঘটনার পর থেকেই বিষয়টি নজরদারি করা হচ্ছে। ময়নাতদন্তের রিপোর্ট ও বিভিন্ন ল্যাবরেটরিতে প্রত্যেকটা মৃতদেহের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, আইইডিসিআরসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। কিছু রিপোর্ট এসেছে, এখনও কিছু আসেনি। মঙ্গলবার জরুরি বোর্ড মিটিং ডাকা হয়েছে। সেখানে রিপোর্টগুলো উপস্থাপন করা হবে। পরে বিশেষজ্ঞ ডাক্তাররা সিদ্ধান্ত দেবেন।

পার্কের দায়িত্বে থাকা সহকারী বনসংরক্ষক মো. তবিবুর রহমান বলেন, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার উপস্থিতিতে মরদেহগুলোর ময়নাতদন্ত করা হয়েছে। পরে নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাঠানো হয়। সব শেষে জেব্রাগুলো মাটিচাপা দেওয়া হয়। প্রাথমিকভাবে করোনা নেগেটিভ এসেছে। তবে মানুষের করোনা পরীক্ষা আর প্রাণীর করোনা পরীক্ষার মধ্যে একটু পার্থক্য রয়েছে। প্রাণীর করোনা পরীক্ষার চূড়ান্ত ফলাফল আসতে একটু বিলম্ব হবে।