গাবতলী পশুর হাট জমে উঠেছে

নিজস্ব প্রতিবেদক : কোরবানির বাকি মাত্র চার দিন। তাই আগ মুহূর্তে ক্রেতারা তাদের পছন্দের গরুটি কিনতে ভিড় জমাচ্ছে রাজধানীর কোরবানির পশুর হাটগুলোতে।

শুক্রবার রাজধানীর বৃহত্তম পশুর হাট গাবতলীতে গিয়ে এমন দৃশ্যই দেখা গেছে। গাবতলী হাটে এবার দেশি গরু বেশি। দামও বেশি বলে জানিয়েছেন ক্রেতারা। তবে ব্যাপারি, হাট ইজারাদারসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন এখন পর্যন্ত গরুর দাম সহনীয় পর্যায়ে রয়েছে।

গাবতলীর পশুর হাট গতকাল পর্যন্ত জমে না উঠলেও ব্যাপারিরা জানিয়েছেন আজ পুরোপুরি জমে উঠেছে এই হাট। সকাল থেকে মোটামুটি বেচা-বিক্রি শুরু হয়েছে।

তবে ব্যাপারিদের অনেকেই লোকসানের আশঙ্কার কথা বলেছেন। অনেকের মধ্যে গতবারের অভিজ্ঞতা থেকে ভয়ও কাজ করছে। কারণ, গতবার দাম হঠাৎ কমে গিয়েছিল।

কয়েকজন ব্যাপারি বলেন, এবার ভারত থেকে গরু আমদানি হয়নি। তবে ঈদের দুই দিন আগে যদি চোরাই পথে গরু আসে তাহলে তাদের অনেক লোকসান গুনতে হবে।

হাটে ক্রেতা কেমন আসছে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি গত এক সপ্তাহ আগে এই হাটে এসেছি। গতকাল পর্যন্ত তেমন ক্রেতা আসেনি। তবে আসা করছি বিকেলে গরু কিনতে আরো ক্রেতারা আসবেন। এ ছাড়া কিছুদিন ধরে আজ শুক্রবারের জন্যই হাটের সব ব্যাপারিরা অপেক্ষা করেছেন। সবার ধারণা আজ হাট পুরোপুরি জমবে।’

কথা হয় কুষ্টিয়ার গরুর ব্যাপারি মোতাহার ইসলামের সঙ্গে। তিনি জানান, এবার বড় আকৃতির ১২টি গরু এনেছেন। ২ লাখ টাকা থেকে শুরু করে ১১ লাখ টাকার গরু আছে তার কাছে। কিন্তু ক্রেতারা ২ লাখ টাকা দামের গরুটির দাম বলছেন ৯০ হাজার থেকে এক লাখ ১০ হাজার পর্যন্ত।

তার ভাষায়, খরচের দামই বলছেন না ক্রেতারা।

পাশের অন্য এক ব্যাপারি বলেন, গতবার যে গরুর দাম উঠেছিল এক লাখ ১০ হাজার টাকা, এবার সেই গরুর দাম উঠছে ৮০ হাজার টাকা।

তিনি আরো বলেন, ‘গতবার একটি গরুর দাম ৫৫ হাজার টাকা হয়েছিল বলে বিক্রি করিনি। কিন্তু এবার সেই গরুই বিক্রি করতে হয়েছে ৫৭ হাজার টাকায়। তাতে আমার লাভ বা কি থাকল। আর আমার এই ১ বছরের কষ্টের কি দাম থাকল? অথচ এই এক বছরে ওই গরুর পেছনে খরচ হয়েছে অনেক বেশি।’

এক ক্রেতার সঙ্গে গরু কিনে নিয়ে যাওয়ার সময় কথা হয়। তিনি বলেন, ‘আমি ৫৫ হাজার ৫০০ টাকায় একটি গরু কিনলাম। ভালোই মনে হচ্ছে গরুটি। যা আশা করে আসছিলাম তার মধ্যেই গরুটি পেয়ে ভালো লাগছে।’

এবার মধ্যম আকারের গরুর চাহিদা বেশি দেখা গেল। যদিও হাটে বড় গরু উঠেছে প্রচুর।