গার্ডার ধসে নিহতদের ক্ষতিপূরণ দিতে রুল

নিজস্ব প্রতিবেদক : নির্মাণাধীন মৌচাক-মগবাজার ফ্লাইওভারের   গার্ডার ধসে এক শ্রমিক নিহত ও দুজন আহত হওয়ার ঘটনায় তাদের পরিবারকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না তা জানতে রুল জারি করা হয়েছে।

নিহত শ্রমিকের পরিবারকে ৫০ লাখ টাকা ও আহতদের ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

এ ছাড়া জনগণের নিরাপত্তা দিতে সরকারের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। এ ছাড়া নিহত স্বপন মিয়ার পরিবারকে ক্ষতিপূরণ প্রদানে কী পদক্ষেপ নেওয়া হয়েছে রমনা থানার ওসিকে দুই সপ্তাহের মধ্যে তা আদালতকে অবহিত করতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।    

আগামী চার সপ্তাহের মধ্যে গণঃপূর্ত মন্ত্রণালয়ের সচিব, প্রধান প্রকৌশলী, ঢাকার দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী, ফ্লাইওভার নির্মাণে ঠিকাদারী প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশনের ব্যবস্থাপনা পরিচালক ও রমনা থানার ওসিকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ১৩ মার্চ রাজধানীর মালীবাগ রেলগেট এলাকায় নির্মাণাধীন ফ্লাইওভারের গার্ডার তোলার সময় সেটি ক্রেন থেকে ছিঁড়ে পড়ে স্বপন মিয়া নামের এক ব্যক্তি নিহত হন। দুর্ঘটনায় আহত হয়ে পলাশ (৪০) ও নূর নবী (৪০) নামের দুই ব্যক্তি ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

নিহত স্বপন ওই ফ্লাইওভারের শ্রমিক। তার বাবার নাম আজিম উদ্দীন। বাড়ি কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার কুমারপুরে। আহতদের মধ্যে নূর নবী শাহ সিমেন্টের গাড়িচালক ও পলাশ প্রকৌশলী।

এই ঘটনায় গত ৩ জুন মানবাধিকার সংগঠন চিলড্রেনস চ্যারিটি বাংলাদেশ, ফাউন্ডেশনের পক্ষে হাইকোর্টে একটি রিট দায়ের করেন। সেই রিটের প্রাথমিক শুনানি নিয়ে আদালত এই রুল জারি করেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম।