গৃহকর্মীদের অধিকার প্রতিষ্ঠায় সারা দেশে মনিটরিং সেল গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : গৃহকর্মীদের অধিকার প্রতিষ্ঠায় সারা দেশে মনিটরিং সেল গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আগামী ৬ মাসের মধ্যে সিটি করপোরেশন, শ্রম মন্ত্রণালয়, জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) এ মনিটারিং সেল গঠন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী এবং বিচারপতি কাজী মো. ইজহারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট এই আদেশ দেন। আদালত একইসঙ্গে সরকারের তৈরি নীতিমালার বিধান বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

পরে আইনজীবী মনজিল মোরসেদ জানান, মনিটরিং সেলে বিভিন্ন অভিযোগ দায়ের করা যাবে। এই মনিটরিং সেল নীতিমালা বাস্তবায়ন হচ্ছে কি না, গৃহকর্মীদের কী কী সমস্যা হচ্ছে, তা দেখবে।

তিনি বলেন, ‘দেশে লাখ লাখ গৃহকর্মী কাজ করে। তাদের অধিকার প্রতিষ্ঠার জন্য কোনো আইন ছিল না। এ জন্য মানবাধিকার লঙ্ঘন হচ্ছিল। এ জন্য আমরা রিট দায়ের করেছিলাম। আদালত ওই রিট শুনে আদেশ দিয়েছিলেন গৃহকর্মীদের নির্যাতন বন্ধে কেন আইন তৈরির নির্দেশ দেওয়া হবে না। ওই রুলের ওপর আজ শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।’

পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে গৃহকর্মীদের অধিকার প্রতিষ্ঠার জন্য আইন তৈরির দাবি করে জনস্বার্থে রিট দায়ের করে রাইটস ফর পিস ফর বাংলাদেশ। ২০১৪ সালে ১ জুলাই এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে রুল জারি করেন আদালত।