গ্যাস হামলায় সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে ১০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ায় রাসায়নিক গ্যাস হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১০০ ছাড়িয়েছে।

মঙ্গলবার সিরিয়ার বিদ্রোহীনিয়ন্ত্রিত ইদলিব প্রদেশে এ গ্যাস হামলায় আক্রান্তের সংখ্যা ৪০০ ছাড়িয়েছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আক্রান্তদের হাঁপানি, মুখভরে ফেনা ওঠা ও বমি হচ্ছে। তীব্র কষ্টে জীবনের সঙ্গে পাঞ্জা লড়ছেন অনেকে।

সিরিয়ার হাসপাতালগুলোতে তহবিল জোগানদাতা সংস্থা ইউনিয়ন অব মেডিক্যাল কেয়ার অর্গানাইজেশনস এ তথ্য জানিয়েছে। তাদের দেওয়া তথ্যানুযায়ী, ইদলিবের দক্ষিণে খান শেখোউন গ্রামে প্রথমে গ্যাস হামলা চালানো হয়। এরপর সিরিয়ায় স্বেচ্ছাসেবার ভিত্তিতে চিকিৎসাসেবা দেওয়া হোয়াইট হেলমেটসের খান শেখোউন ও আল-রাহমি হাসপাতালে হামলা চালানো হয়।

সংস্থাটি জানিয়েছে, তারা অন্তত ৪০টি হামলা হতে দেখেছে। ইদলিবে গ্যাস হামলা ও হামায় সামরিক হামলায় মৃতের সংখ্যা বেড়ে চলেছে।

এ রাসায়নিক হামলা নিয়ে বিশ্বজুড়ে নিন্দার ঝড় বইছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স এ হামলার নিন্দা জানিয়েছে এবং যত দ্রুত সম্ভব পূর্ণাঙ্গ তদন্তের আহ্বান জানিয়েছে মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি খড়সা প্রস্তাব উত্থাপন করেছে।

এদিকে, সিরিয়ায় রাসায়নিক হামলার জন্য দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে দায়ী করেছে হোয়াইট হাউস। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেওয়ার পর তার প্রশাসনের পক্ষ থেকে এটি বাশার আল-আসাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রথম সরাসরি আক্রমণ।

হোয়াইট হাউসের মুখপাত্র শন স্পাইসার জানিয়েছেন, সিরিয়ায় গ্যাস হামলার বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে তার সহযোগীরা অবহিত করেছেন। স্পাইসার আরো বলেছেন, নারী, শিশুসহ নিরাপদ মানুষের বিরুদ্ধে এই রাসায়নিক হামলা অত্যন্ত নিন্দনীয়।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন।