গ্রেনেড হামলা মামলায় তদন্ত কর্মকর্তাকে জেরা পিছিয়েছে

নিজস্ব প্রতিবেদক : ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় হত্যা ও বিস্ফোরক আইনে করা মামলার তদন্ত কর্মকর্র্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দকে জেরার তারিখ পিছিয়ে দিয়েছেন আদালত।

বুধবার তদন্ত কর্মকর্তাকে জেরার জন্য দিন ধার্য ছিল। কিন্তু এদিন তদন্ত কর্মকর্তা আদালতে হাজির না হওয়ায় রাষ্টপক্ষ সময়ের আবেদন করে। ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক শাহেদ নুরুদ্দিন সময়ের আবেদন মঞ্জুর করে তদন্ত কর্মকর্তাকে জেরার জন্য আগামি ১৯, ২০ ও ২১ ডিসেম্বর দিন ধার্য করেছেন।

গত ২৪ সেপ্টেম্বর তদন্ত কর্মকর্তা জবানবন্দি দেওয়া শুরু করার পর সাতটি ধার্য তারিখে ওই জবানবন্দি গত ৩১ অক্টোবর শেষ হয়।

মামলাটিতে আসামি খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, প্রাক্তন আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলার তিন তদন্ত কর্মকর্তা তৎকালীন বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও প্রাক্তন ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে রয়েছেন।

অন্যদিকে প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, প্রাক্তন উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসহ ২৪ জন কারাগারে এবং বিএনপির চেয়ারপারসনের বড় ছেলে তারেক রহমানসহ ১৯ জন পলাতক। এ মামলার আসামি জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদের মৃত্যুদ- কার্যকর হয়েছে মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে।

প্রসঙ্গত, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের মৃত্যু হয়। গ্রেনেডের স্পিøন্টারের আঘাতে আহত হন কয়েক শতাধিক। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও শ্রবনশক্তি হারান।