ঘরে বসে করোনা টেস্ট করা যাবে

আন্তর্জাতিক ডেস্কঃ ঘরে বসে করোনার টেস্ট করা যাবে দক্ষিণ কোরিয়ার জনগন। মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সেলফ টেস্ট কিট ব্যবহারে অনুমোদন দিয়েছে। এর ফলে যে কেউ চাইলেই এসব কিট নিজে ব্যবহার করে করোনা পরীক্ষা করতে পারবেন।

এসকল কিটের নির্ভুলতা তুলনামূলকভাবে কম। সে কারণে অনেকেই এসব কিটের ওপর কম আস্থা রাখেন। রাজধানী সিওলের নতুন মেয়র সেলফ কিটের অনুমোদন দেয়ার আহ্বান জানানোর পরই কর্তৃপক্ষ এ বিষয়ে তাদের সিদ্ধান্ত জানাল।

শুরু থেকেই সেলফ টেস্ট কিটের অনুমোদন দিতে চাচ্ছিল না কর্তৃপক্ষ। পিসিআর টেস্টের চেয়ে সেলফ টেস্ট কিটের নির্ভুলতা কম থাকাও একটি কারণ। তাছাড়া দেশজুড়ে প্রায় সবখানে পিসিআর টেস্ট করার সুযোগ আছে। কর্তৃপক্ষ বলছে, সেলফ টেস্ট কিটে নেগেটিভ রিপোর্ট আসার সম্ভাবনা অনেক বেশি।

কিন্তু করোনার চতুর্থ ঢেউয়ের আশঙ্কায় বেশ কিছু স্থানীয় সরকার প্রধান এবং বিশেষজ্ঞ সেলফ টেস্ট কিট ব্যবহারের প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

গত সপ্তাহের বিশেষ নির্বাচনে সিওলের মেয়র হন ওহ সে-হুন। তিনি ওষুধ সুরক্ষা মন্ত্রণালয়কে বাড়ি, রেস্টুরেন্ট, দোকান এবং ধর্মীয় স্থানে সেলফ টেস্ট কীট ব্যবহারের অনুমোদন দেয়ার আহ্বান জানান। সরকার করোনার তৃতীয় ঢেউ নিয়ন্ত্রণ করতে পারেনি বলেও অভিযোগ তোলেন তিনি।

ওষুধ সুরক্ষা বিষয়ক মন্ত্রী কিম গ্যাং লিপ বলেন, এসব সেলফ কিট সীমিত আকারে ব্যবহার করা হয় তবে সহায়ক হয়ে উঠতে পারে। তবে এ ধরনের কিটের নির্ভূলতা ৯০ শতাংশ। অপরদিকে পিসিআর টেস্টের নির্ভূলতা ৯৮ শতাংশ বলে প্রমাণ হয়েছে।

করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে সংক্রমণের সংখ্যা ১ লাখ ১০ হাজার ৬৮৮। এর মধ্যে মারা গেছে ১ হাজার ৭৭৫ জন। প্রথম থেকেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নিয়েছে দক্ষিণ কোরিয়া। এর সুফলও পেয়েছে তারা। কিন্তু নতুন করে আবারও সংক্রমণ বাড়তে শুরু করেছে।