চট্টগ্রামে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে বড়দিনের প্রস্তুতি

রাজিব শর্মা, চট্টগ্রাম: খ্রিস্টান ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন আগামীকাল ২৫ ডিসেম্বর। ইতোমধ্যে উৎসবের সব প্রস্তুতি শেষ করেছেন আয়োজকরা। বড়দিন উপলক্ষে বন্দরনগরী চট্টগ্রামের প্রতিটি গির্জা করা হয়েছে সীমিতকারে সুসজ্জিত। মহামারি করোনাভাইরাসের কারণে টানা দুই বছর পর এবার অনেকটা বড় পরিসরেই পালিত হচ্ছে যিশু খ্রিস্টের জন্মদিন।  করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন বিশ্বব্যাপী দ্রুত বিস্তারের পরিপ্রেক্ষিতে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসব বড়দিন এবং ইংরেজি নববর্ষ উৎসব সীমিত পরিসরে আয়োজনের স্বরাষ্ট্রমন্ত্রীর সুপারিশ মেনে চলে নগরীর বিভিন্ন গির্জায় সীমিত পরিসরে আগামিকাল পালন করতে যাচ্ছে বড়দিন।

আয়োজকরা জানিয়েছেন, পরিসর কিছুটা বাড়লেও এবারও স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনেই পালিত হবে বড়দিন। তবে এই উৎসবকে ঘিরে কোনো ধরনের হামলার আশঙ্কা নেই বলেও জানিয়েছেন তারা।

দামপাড়া ব্যাপ্টিস্ট চার্চের হৃদয় হালদার সকলকে বড়দিনের শুভেচ্ছা জানিয়ে  বলেন, আমরা বড়দিনকে কেন্দ্র করে কোনো ধরনের হামলার আশঙ্কা করছি না। এর আগেও গির্জাতে বড় ধরনের হামলা হয়নি। প্রশাসন আমাদের পাশে সবসময় ছিল। তারা আমাদের নিরাপত্তা নিয়ে আশ্বস্ত করেছেন। আমরা প্রস্তুতি নিচ্ছি এবং সতর্ক আছি। পুলিশসহ নিজেদের ভলান্টিয়ারও নিরাপত্তায় কাজ করবে।

অন্যদিকে বাংলাদেশের প্রাচীনতম গির্জা, চট্টগ্রাম শহরের পাথরঘাটা এলাকার বান্ডেল সড়কে অবস্থিত ‘আওয়ার লেডি অফ দ্য হোলি রোজারি ক্যাথিড্রাল চার্চে আগামিকাল আয়োজন করা হয়েছে বিভিন্ন অনুষ্টান।

ক্যাথিড্রাল চার্চের  দায়িত্বরত এক কর্মকর্তা বলেন, করোনার প্রভাব এখনো আছে, ওমিক্রনের প্রভাব দৃশ্যমান না। উৎসবে স্বাস্থ্যবিধি মেনে চলব আমরা। এখন নিয়মিত প্রার্থনা চলমান। এ উৎসবেও সকলে শারিরীক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠানে অংশ নিবেন। বাইরে বড় কোনো জমায়েত হবে না। গির্জায় প্রবেশ পথে স্যানিটাইজার মাস্ক থাকবে।

নগরীর জামালখান অবস্থিত এ জি বেথলেহেম চার্চের বার্নোবা গোমেজ বলেন, যীশু খ্রীষ্টের অনুগ্রহে, আমরা গত এক সপ্তাহ ধরে বেথলেহেম অ্যাসেম্বলি অফ গড চার্চ সাউন্ড সিস্টেম এবং গসপেল ট্র্যাক্টস এবং গিডিয়ন বাইবেল সহ একটি ট্রাকে ক্রিসমাস ক্যারল পরিচালনা করেছি। আমরা পথচারী এবং শুভাকাঙ্ক্ষীদের মধ্যে ৬০০টি বাইবেল এবং ৩৫০০টি গসপেল ট্র্যাক্ট বিতরণ করেছি। এই কাজে আমাদেরকে ৮০০ বই এবং ৪০০০টি গসফেল ট্যাক্ট বিনামূল্যে বিতরন করে সহযোগিতা করার জন্য ক্রিশ্চিয়ান লাইফ বাংলাদেশের মাননীয় পরিচালক জনাব জ্যাকব বাশিয়াকে বিশেষ ধন্যবাদ জানায়।

বাইবেল উপহারের জন্য ধন্যবাদ জানায় জিডিয়ন ইন্টারন্যাশনাল চিটাগাং ক্যাম্পের সভাপতি রেভা.আশাই ত্রিপুরাকে । আমাদের বড়দিনের কাজে আমরা সক্রিয় সমর্থন ও সহযোগিতা পেয়েছি, এলিয়ান ডায়াস,  আলফ্রেড আশিষ অধিকারী, জ্যাসিন্থা অধিকারী, মরিয়ম অধিকারী কেয়া,  মার্সি প্রকাশ, জ্যাকসন বেপারি, লিন্ডা গ্রান্ট, শান্ত বাড়ৈ, ইভেলেন ডায়াস, আইজ্যাক বিনয় রায়, আইজ্যাক পিঙ্কি, রিগান সরকার শান্ত, শিবলু ডি সাইমন, রিচার্ড অ্যাঙ্কন মার্ক এবং আরও অনেক শুভাকাঙ্ক্ষী আমাদের পাশে ছিলেন। প্রভূর বাক্য প্রচারের কাজে নিজেকে নিয়োজিত রাখতে পেরে আমি সত্যিই গর্বিত। প্রভূর বাক্য প্রচারে আমাদের কোন বাধা নিষেধের মুখোমুখি হতে হয়নি আশাকরি আগামিকাল সকাল ১০.৩০ এ আমাদের বড়দিনের প্রার্থনা এবং দুপুর সাড়ে ১২ টার পর ভোজ এবং বিকালে বিভিন্ন অনুষ্টানের মধ্যে দিয়ে আমাদের দিনটি পালিত হবে।

এ জি বেথলেহেম চার্চের নোয়েল তাপস অধিকারী বলেন, এবারের বড়দিন আমাদের জন্য অত্যন্ত আনন্দের। কারণ জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী। তিনি আমাদের শ্রেষ্ঠ উপহার দিয়েছেন স্বাধীনতা। তিনি এ দেশকে একটি সংবিধান দান করেছেন। বঙ্গবন্ধুর চালিকাশক্তি ছিল গভীর ভালবাসা। আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করেছি। বঙ্গবন্ধু এমন দেশ চেয়েছিলেন যে দেশে ক্ষুধা, দারিদ্র, বৈষম্য থাকবে না। আমরা কৃতজ্ঞ সরকারের প্রতি কারণ সরকার আমাকে মর্যাদা দিয়েছে। সরকারের অনেক উন্নয়ন হয়েছে।