চট্টগ্রামে ১০ লাখ টাকা মূল্যের কাঠ আটক

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরী ও জেলার পৃথক দুটি এলাকায় অভিযান চালিয়ে অবৈধ কাঠবোঝাই দুটি ট্রাক আটক করেছে চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিশেষ টহল দল।

শুক্রবার ভোর ও বৃহস্পতিবার গভীর রাতে নগরীর আগ্রাবাদ বেপারী পাড়া এবং ফটিকছড়ি নারায়নহাট এলাকা থেকে এসব কাঠ উদ্ধার করা হয়।

চট্টগ্রাম উত্তর বন বিভাগীয় কর্মকর্তা আ ন ম আবদুল ওয়াদুদের নির্দেশে অভিযানে নেতৃত্ব দেন বিশেষ টহল বাহিনীর অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল আলম।

বিশেষ টহল বাহিনীর সদস্য জাহাঙ্গীর আলম জানান, শুক্রবার ভোরে দক্ষিণ চট্টগ্রাম থেকে ট্রাকে কাঠবোঝাই করে পাচারের খবর পেয়ে স্পেশাল টহল টিমের সদস্যরা কর্ণফুলী নতুন ব্রিজের কাছে অবস্থান নেয়। এই সময় একটি ট্রাককে তল্লাশির জন্য থামার সঙ্কেত দিলে সেটি পালিয়ে যাওয়ার চেষ্টা করে। পরে টহল টিমের সদস্যরা ট্রাকটি ধাওয়া করে নগরীর আগ্রাবাদ বেপারী পাড়া এলাকায় গিয়ে  আটক করতে সক্ষম হয়। পরে ওই ট্রাক থেকে প্রায় ২৫০ ঘনফুট সেগুন ও গামারী চিরাই কাঠ উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য প্রায় পাঁচ লাখ টাকা।

এর আগে একই টহল টিমের সদস্যরা বৃহস্পতিবার গভীর রাতে ফটিকছড়ি উপজেলার নারায়নহাট বাজার এলাকায় অভিযান চালিয়ে একটি মিনি ট্রাক আটক করে। এই ট্রাক থেকে উদ্ধার করা হয় ২৫০ ঘনফুট গোল গর্জন কাঠ। আটককৃত দুটি ট্রাক থেকে উদ্ধারকৃত কাঠের আনুমানিক বাজার মূল্য প্রায় ১০ লাখ টাকা বলে জানিয়েছেন স্পেশাল টহল টিমের ওসি রেজাউল আলম।

অভিযানে আরো অংশ নেন সহকারী রেঞ্জ কর্মকর্তা শাহ আলম, জাহাঙ্গীর আলম, জসিম উদ্দিন, মোহাম্মদ বাবুল, নজরুল ইসলাম, মো. মোস্তফা ও কামাল উদ্দিন।

উত্তর বন বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) আ ন ম আবদুল ওয়াদুদ জানান, চট্টগ্রাম মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলা থেকে অবৈধ কাঠ পাচার বন্ধে ভিজিল্যান্স টিমের মাধ্যমে বিশেষ অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযানে গত ১৫ দিনে প্রায় অর্ধকোটি টাকা মূল্যের অবৈধ কাঠ আটক করা হয়েছে। চলমান এই অভিযান অব্যাহত থাকবে।