চট্টগ্রাম ওয়াসা প্রকল্পে সহায়তা বাড়াচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামের পানি, স্যানিটেশন এবং ড্রেনেজ ব্যবস্থার অবকাঠামো উন্নয়নে সহায়তার জন্য অতিরিক্ত ৪ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩৮০ কোটি টাকা।

শনিবার সংস্থাটির ঢাকা কার্যালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ঢাকা কার্যালয়ের মুখপাত্র মেহরিন এ মাহবুব জানান, বিশ্বব্যাংক চট্টগ্রামের জলাবদ্ধতা ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নের প্রকল্পে তহবিল দিচ্ছে। অতিরিক্ত অর্থ অনুমোদনের ফলে প্রকল্পে বিশ্বব্যাংকের মোট সহায়তা দাঁড়ালো ২১ কোটি ৮৫ লাখ মার্কিন ডলার।

এই প্রকল্পের মাধ্যমে দেশের প্রধান বন্দরনগরীর প্রায় ৬ লাখ ৫০ হাজার নাগরিক নিরাপদ ও নির্ভরযোগ্য পানি ব্যবহারে সহায়তা পাবে বলে পরিকল্পনা করা হয়েছে।

এদিকে, প্রকল্পের মেয়াদ ২০১৮ সালের ডিসেম্বর থেকে বাড়িয়ে ২০২০ সালের মার্চ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। চট্টগ্রাম ওয়াটার সাপ্লাই অ্যান্ড সুয়ারেজ অথরিটি (সিডব্লিউএএসএ) পানি পরিশোধনাগার, সরবরাহ লাইন ও সরবরাহ ব্যবস্থার অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি নগরীর স্যানিটেশন ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে একটি মহাপরিকল্পনা বাস্তবায়ন করছে।

বিশ্বব্যাংক জানায়, অতিরিক্ত তহবিল বৃদ্ধির ফলে ১০ হাজার নতুন পাইপলাইন স্থাপনের মাধ্যমে আরো ২৭ হাজার বাড়িতে পানি সরবরাহ এবং ১৭ হাজার লাইন পুনরায় স্থাপিত হবে।

প্রকল্পের আওতায় মডুনাঘাট পানিশোধনাগার ও পতেঙ্গা বুস্টার পাম্পিং স্টেশন এবং কালুরঘাট থেকে পতেঙ্গা বুস্টার স্টেশন পর্যন্ত একটি প্রধান পানি সরবরাহ ব্যবস্থার সক্ষমতা বৃদ্ধি ও সরবরাহ ব্যবস্থার উন্নয়ন কার্যক্রমও রয়েছে।

বাংলাদেশ, ভুটান এবং নেপালে বিশ্বব্যাংকের প্রতিনিধি পরিচালক কুইমোও ফ্যান বলেন, বন্দরনগরীর ক্রমবর্ধমান চাহিদা পূরণে বিশ্বব্যাংক নিরাপদ পানি সরবরাহ, স্যানিটেশন ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নে সহায়তায় অঙ্গীকারবদ্ধ।

আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা বিশ্বব্যাংকের ঋণ অনুদান বা ৩৮ বছর মেয়াদে শূন্য সুদে ঋণ প্রদান করে। প্রথম ছয় বছর বাদে এর সার্ভিস চার্জ শূন্য দশমিক ৭৫ শতাংশ।