চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ে সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : দেশের প্রধান সমুদ্র বন্দর চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ে সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে।

কন্টেইনার হ্যান্ডলিং দিন দিন বৃদ্ধি পাওয়ায় বন্দর কর্তৃপক্ষের অর্থায়নে পতেঙ্গায় নতুন কন্টেইনার টার্মিনাল ও বে টার্মিনাল নির্মাণ কার্যক্রম শুরু করেছে বন্দর কর্তৃপক্ষ।

এ ছাড়া বন্দরের সক্ষমতা বাড়াতে নতুন যন্ত্রপাতি সংগ্রহের জন্যও দরপত্রও আহ্বান করা হয়েছে। ১৯৭৭ সালে মাত্র ৬ একক কন্টেইনার হ্যান্ডলিংয়ের মাধ্যমে যাত্রা শুরু করা চট্টগ্রাম বন্দর ২০১৫ সালে এক বছরে ২০ লাখ ২৪ হাজার ২০৭ একক কন্টেইনার হ্যান্ডলিং করেছে।

চলতি বছরের নভেম্বর মাস শেষে কন্টেইনার হ্যান্ডলিংয়ের সংখ্যা দাঁড়িয়েছে ২১ লাখ ৩৮ হাজার ৪৮৫ একক। বছর শেষে এই সংখ্যা ২৩ লাখ একক ছাড়িয়ে যেতে পারে বলে আশা প্রকাশ করেছে বন্দর কর্তৃপক্ষ। এতে রাজস্ব আয় বৃদ্ধির পাশাপাশি দেশের অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা রাখতে সক্ষম হচ্ছে চট্টগ্রাম বন্দর।

বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম রাইজিংবিডিকে জানান, চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং দিন দিন বৃদ্ধি পাচ্ছে। গত বছরের জানুয়ারি মাসে চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ১ লাখ ৫০ হাজার ৮৩১ একক, বিপরীতে চলতি বছর হয়েছে ১ লাখ ৮৮ হাজার ২৫৩ কন্টেইনার।

গত বছরের ফেব্রুয়ারিতে ১ লাখ ৪৪ হাজার ৮৯৮ কন্টেইনারের স্থলে এ বছর হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৬৫৫, গত বছরের মার্চে ১ লাখ ৫৫ হাজার ৯০৮ কন্টেইনারের স্থলে এ বছর হয়েছে ১ লাখ ৮৩ হাজার ১৪, গত বছরের এপ্রিলে ১ লাখ ৬৫ হাজার ৯৫০ স্থলে এ বছর হয়েছে ১ লাখ ৯৮ হাজার ৬৩৪, গত বছরের মে মাসে ১ লাখ ৮৫ হাজার ৬৮৪ স্থলে এ বছর হয়েছে ১ লাখ ৩১ হাজার ৭৯০ কন্টেইনার।

এ ছাড়া গত বছরের জুন মাসে ১ লাখ ৭১ হাজার ৭৯৮ কন্টেইনারের  স্থলে হয়েছে ১ লাখ ৩১ হাজার ১৮৮, গত বছরের জুলাই মাসে ১ লাখ ৫৪ হাজার ৩৬১ কন্টেইনার হ্যান্ডেলিং হলেও এ বছর হয়েছে ১ লাখ ২৮ হাজার ৯৫৪, গত বছরের আগস্টে ১ লাখ ৮০ হাজার ৪৬৩ হ্যান্ডেলিং হলেও এ বছর হয়েছে ১ লাখ ৪৮ হাজার ৭৫৮, গত বছরের সেপ্টেম্বর মাসে ১ লাখ ৭৭ হাজার ৯৭৩ হ্যান্ডেলিং করা হলেও চলতি বছর হয়েছে ১ লাখ ১৬ হাজার ৫২৯, গত বছরের অক্টোবরে ১ লাখ ৮৩ হাজার ৭৯৩ হ্যান্ডেলিংয়ের জায়গায় চলতি বছর হয়েছে ১ লাখ ৪৩ হাজার ১ কন্টেইনার এবং গত বছরের নভেম্বরে ১ লাখ ৭৮ হাজার ৮৪৬ জায়গায় এ বছর হয়েছে ২ লাখ ১৭ হাজার ৫২৬ কন্টেইনার।

জাফর আলম বলেন, ‘বন্দরের এই প্রবৃদ্ধির কথা মাথায় রেখে আমরা পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল ও বে টার্মিনাল নির্মাণ কার্যক্রম শুরু করা হয়েছে। নতুন টার্মিনালের পাশাপাশি বন্দরের সক্ষমতা বাড়াতে নতুন যন্ত্রপাতিও সংগ্রহ করা হচ্ছে।’

প্রসঙ্গত, চট্টগ্রাম বন্দরে ২০১৪ সালে ১৭ লাখ ৩১ হাজার ২১৯ কন্টেইনার হ্যান্ডেলিং করেছিল। ২০১৫ সালে ১৬ দশমিক ৯২ শতাংশ প্রবৃদ্ধি হয়ে এই সংখ্যা পৌঁছেছে ২০ লাখ ২৪ হাজার ২০৭টি একক কন্টেইনারে।