চলনবিল এখন মৌমাছির গুঞ্জনে মুখরিত বিলাল

আতকি হাসান : আদিকাল থেকে মৌমাছি মানুষের নিকট অতি পরিচিত এক প্রকার ক্ষুদ্র, পরিশ্রমী ও উপকারী পতঙ্গ। সাধারণত দলবদ্ধভাবে বাস করে বলে এদেরকে সামাজিক পতঙ্গ বলা হয়। মৌমাছি থেকে আমরা মধু ও মোম পাই । মৌমাছিরা ফুলের পরাগায়ন ঘটিয়ে বনজ, ফলদ ও কৃষিজ ফসলের উৎপাদন বাড়িয়ে দেয়। কোন কোন প্রকার মৌমাছি বাক্সবন্দী করে লালন-পালন বা চাষ করা যায়। এবং অধিকতর লাভবান হওয়া যায়।

আসলেই তো আমরা কি কখনো ভেবে দেখেছি চাষ করা মধুর গুনগতমান বেশী না নাকি প্রকৃতিতে যে মধু সেটার মান ভাল।প্রথমে বলি প্রকৃতিতে যে মধু পাওয়া যায় তার কথা। প্রকৃতিতে যে মধু পাওয়া যায় তা ১০০% বিশুদ্ধ এবং পুস্তিমানের দিক থেকে সেরা।বিশেষ করে ফুলের মধুর পুষ্টিমান অসাধারন। এছাড়া বিভিন্ন ফুলে ঘুরে মৌমাছি যে মধু সংগ্রহ করে তার মান ১০০% বিশুদ্ধ এবং অনেক অনেক দিন গুনগতমান অক্ষুণ্ণ থাকে যদি না তাতে ভেজাল মেশান হয়।
অতীতকাল থেকে মধু বহু রোগের প্রতিষেধক হিসেবে ব্যবহার হয়ে আসছে। মধু পরিপাকে সহায়তা করে, ক্ষুধা বাড়ায়, স্মৃতিশক্তি বৃদ্ধি, সর্দি, কাশি, জ্বর, হাপানি, হৃদরোগ, পুরনো আমাশয়, দাঁত, ত্বক, পেটের পীড়াসহ নানা জটিল রোগ নিরাময় করে থাকে। মধুতে বিভিন্ন পুষ্টি উপাদান ও ভেষজ গুণ রয়েছে।

আবহাওয়া অনুকূল থাকলে চলতি মওসুমে চলনবিল অ ল থেকে প্রায় দেড় হাজার টন মধু আহরণের সম্ভাবনা রয়েছে বলে মৌ-চাষিরা আশাবাদ ব্যক্ত করেছেন। চলনবিল অ লের তাড়াশ, উল্লাপাড়া, শাহজাদপুর, চাটমোহর, বড়াইগ্রাম, গুরুদাসপুর, সিংড়া, ভাঙ্গুড়া ও ফরিদপুর উপজেলায় চলতি রবি মৌসুমে ৬০ হাজার হেক্টর জমিতে বিভিন্ন আগাম ও নাবি জাতের সরিষা চাষ হয়েছে।
চলনবিল অ লের তাড়াশ উপজেলার লালুয়ামাঝড়িা গ্রামের কৃষক জালাল আহম্মেদ জানান, প্রতিবিঘা জমিতে সরিষা চাষ করতে খরচ হয় দেড় হাজার থেকে দুই হাজার টাকা। ভাল ফলন হলে প্রতি বিঘা ছয় থেকে সাত মণ সরিষা উৎপাদন হয়। প্রতি মণ সরিষা বাজার মূল্য এক হাজার ১২০০ থেকে এক হাজার ১৪০০ টাকা। অন্যান্য ফসল আবাদ করে প্রতি বিঘায় যে পরিমাণ লাভ হয় তার চেয়ে ওই পরিমাণ জমিতে সরিষা চাষ করে দ্বিগুণ লাভ করা যায়।
এ অ লে সরিষা আবাদ বৃদ্ধি সাথে সাথে বেড়েছে মৌসুমি মৌচাষিদের তৎপরতা। সরিষা যেমন দিচ্ছে তেল ও খৈল, সাথে দিচ্ছে প্রাকৃতিক সৌন্দর্য। এছাড়া সরিষার ফুল ও পাতা ঝরে তৈরি হয় জৈব সার। খৈল ব্যবহার করা হয় গবাদি পশুর খাদ্য ও মাছের খাদ্য হিসেবে। ফলে কৃষকরা এখন ধান ও অন্যান্য ফসলের পাশাপাশি সরিষা চাষের দিকে বেশি ঝুঁকে পড়েছে।
চলতি মৌসুমে যদি আবহাওয়া অনুকূল থাকে তাহলে চলনবিল থেকে এক হাজার পাঁচশ থেকে এক হাজার ছয়শ টন মধু আহরণের সম্ভাবনা রয়েছে বলে জানালেন উত্তরা ল মৌচাষী সমিতির সভাপতি মোঃ জাহাঙ্গীর আলম। যার বর্তমান বাজার মূল্য প্রতি কেজি সর্বনিম্ন ১৫০ টাকা হিসেবে ২০ থেকে ২২ কোটি টাকা। প্রায় এক মাস আগে বগুড়া, যশোর, কুষ্টিয়া, খুলনা, সাতক্ষীরা, পাবনা, নাটোর ও সিরাজগঞ্জসহ দেশের বিভিন্ন অ লের প্রায় সাত শতাধিক প্রশিক্ষিত মৌখামারি চলনবিলে অস্থায়ী আবাস গেড়েছেন। মৌ চাষিরা সরিষা ক্ষেতের পাশে ৪৫ থেকে ৫৫ হাজার মৌ বক্স বসিয়েছেন। প্রতি বছর নভেম্বর থেকে জানুয়ারি মাস পর্যন্ত সরিষা ফুলের মধু আহরণ চলে। এ সময়ে গড়ে একেকজন মৌ চাষি গড়ে দুই থেকে আড়াই টন মধু আহরণ করতে পারেন।
তাড়াশ উপজেলার বারুহাস গ্রামে অবস্থিত কালু জানান, সরিষার জমির পাশে মৌ বাক্স থেকে মৌমাছি ছেড়ে দেয়া হয়। মৌমাছির দল সরিষা ফুল থেকে মধু আহরণ করে বাক্সে থাকা মৌচাকে এসে মধু জমা করে। পরে তারা সেখান থেকে মধু সংগ্রহ করেন। বর্তমানে প্রতিমণ মধু বিক্রি হচ্ছে সাড়ে ৩ হাজার থেকে ৪ হাজার টাকা করে। তবে এ বছর চলনবিল এলাকায় সরিষার আবাদ একটু কম হয়েছে। এ জন্য হয়তো গত বছরের তুলনায় মধু সংগ্রহ কম হবে বলে জানান। ইতিমধ্যে সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, কুষ্টিয়া, যশোর, পাবনা, নাটোর ও সিরাজগঞ্জ জেলার প্রায় ৫ শতাধিক মৌ-চাষিরা হাজার হাজার মৌ-বাক্স ফসলি মাঠে স্থাপন করে মধু সংগ্রহে নেমে পড়েছেন।বাংলাদেশে মৌমাছি চাষের উপযুক্ত আবহাওয়া, গাছ-পালা ও পরিবেশ বিদ্যমান। বাক্স ও অন্যান্য আনুষঙ্গিক সামগ্রী একবার ক্রয় করলে প্রায় ১০ বছর তা ব্যবহার করা যায়। তাই আমরা সকলে মৌমাছির চাষ বাড়িয়ে খাটি মধু ও মোম উৎপাদনসহ ফসলের উৎপাদন বৃদ্ধিতে ও পরিবেশ উন্নয়নে এগিয়ে আসি।