চার দিনের সরকারি সফরে কানাডায় পৌঁছেছেন: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : গ্লোবাল ফান্ড সম্মেলনে যোগ দিতে চার দিনের সরকারি সফরে কানাডায় পৌঁছেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী লন্ডন হয়ে এয়ার কানাডার একটি ফ্লাইটে বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল সোয়া ৪টার পর মন্ট্রিলের পিয়েরে ইলিয়ট ট্রুডো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। অটোয়ায় বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান এবং কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাকে স্বাগত জানান। সেখান থেকে প্রধানমন্ত্রীকে মন্ট্রিলের ওমনি মন্ট-রয়্যাল হোটেলে নিয়ে যাওয়া হয়। কানাডা সফরে ওই হোটেলেই অবস্থান করবেন শেখ হাসিনা।

এর আগে বুধবার স্থানীয় সময় বিকেল পৌনে ৪টার দিকে তিনি বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকা থেকে লন্ডনের হিথ্রো বিমানবন্দরে অবতরণ করেন। এ সময় তাকে স্বাগত জানান ব্রিটেনে নিযুক্ত বাংলাদেশের ভারপ্রাপ্ত হাইকমিশনার খন্দকার মোহাম্মদ তালহা ও তার স্ত্রী। লন্ডনে ২২ ঘণ্টার যাত্রা বিরতি শেষে কানাডার উদ্দেশে রওনা দেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শুক্রবার মন্ট্রিলের হায়াত রিজেন্সিতে জিএফ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। এ ছাড়া বিকেলে ওই হোটেলে অন্যান্য রাষ্ট্র ও সরকারপ্রধানদের সঙ্গে আনুষ্ঠানিক সংবর্ধনায় অংশ নেবেন।

শনিবার (১৭ সেপ্টেম্বর) জিএফ সম্মেলনে অংশ নেওয়া ছাড়াও শেখ হাসিনা ‘রিমুভিং বেরিয়ার্স টু হেলথ থ্রু এম্পাওয়ারিং উইমেন অ্যান্ড গার্লস অ্যান্ড রিচিং দ্য মোস্ট মার্জিনালাইজড’ শীর্ষক প্যানেল আলোচনা-১ এবং ‘এনগেজিং অ্যান্ড মোবিলাইজিং ইয়ুথ টু মিট দ্য সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস’ শীর্ষক প্যানেল আলোচনা-২-এ অংশ নেবেন।

প্রধানমন্ত্রী ১৮ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশে মন্ট্রিল ত্যাগ করবেন। সেদিন বিকেলে তার নিউইয়র্কে পৌঁছানোর কথা। শেখ হাসিনা ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরে উদ্বাস্তু ও অভিবাসনের ওপর সাধারণ পরিষদের উচ্চপর্যায়ের পূর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেবেন।

প্রধানমন্ত্রী ২০ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনের সাধারণ আলোচনার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি হোটেল ম্যারিয়ট ইস্টসাইডে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত কাউন্টার টেররিজমের ওপর এশিয়ান লিডার্স ফোরামের বৈঠকে যোগ দেবেন।

এ ছাড়া তিনি মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা আয়োজিত উদ্বাস্তুবিষয়ক বৈঠক এবং ২১ সেপ্টেম্বর মার্কিন প্রেসিডেন্ট আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন। আগামী ২৬ সেপ্টেম্বর বিকেলে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।