চার দিনে কর আদায় ১১৫৭ কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক : সারাদেশে শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলার চতুর্থ দিন পর্যন্ত এক হাজার ১৫৭ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৭৩২ টাকা কর আদায় করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

যা ২০১৫ সালের আয়কর মেলার চেয়ে ৫ দশমিক ৫২ শতাংশ বেশি। ২০১৫ সালের চতুর্থ দিন এক হাজার ৯৬ কোটি ৬১ লাখ টাকা আয়কর আদায় হয়েছিল।

চতুর্থ দিন শেষে মেলায় সেবা গ্রহণ করেছেন ৪ লাখ ৮২ হাজার ৪৭৬ জন, আয়কর রিটার্ন দাখিল করেছেন ৯০ হাজার ৯১৩ জন, নতুন ই-টিআইএন নিয়েছেন ২২ হাজার ৩২৬জন করদাতা।

এর মধ্যে চতুর্থ দিনে আয়কর মেলায় মোট কর আদায় হয়েছে ২০৪ কোটি ৯৯ লাখ ১৭ হাজার ৭৩৮ টাকা। আজ আয়কর রিটার্ন দাখিল করেছেন ২৯ হাজার ৩০৬ জন করদাতা। এদিনে নতুন ই-টিআইএন নিয়েছেন ৩ হাজার ৫২৬ জন ও সেবা গ্রহণ করেছেন এক লাখ ৫৬ হাজার ৫৫৩ জন ব্যক্তি।

মেলার তৃতীয় দিনে কর আদায় হয়েছিল ৯৫২ কোটি ২০ লাখ ২১ হাজার ৯৯৪ টাকা, ২য় দিনে ৫৩৩ কোটি ৬৯ লাখ ৮৭ হাজার ৩১২ টাকা ও প্রথম দিনে ১৯১ কোটি ২১ লাখ ৬৬ হাজার ৮১২ টাকা আয়কর আদায় হয়েছিল।

প্রথমবারের মতো আয়কর মেলায় ‘অনলাইন রিটার্ন দাখিল’ ব্যবস্থা চালু করেছে এনবিআর। করদাতাদের সুবিধার্থে আয়কর মেলায় বিশেষ ব্যবস্থায় ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান করা হচ্ছে। ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণের জন্য করদাতাদের শুধুমাত্র ই-টিআইএন ও জাতীয় পরিচয়পত্রের কপি সঙ্গে আনতে হবে। ৪র্থ দিন শেষে মেলায় ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণ করেছেন ১৫৩৮ জন ও সেবা গ্রহণ করেছেন প্রায় ৫ হাজারের বেশি।

আজ রাজধানী ঢাকাসহ দেশের ৬১টি জেলা, ১১টি উপজেলাসহ (২টি ভ্রাম্যমাণ) মোট ৭২টি স্পটে আজ আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে।

মেলা উপলক্ষে আগামিকাল শনিবার বিকেল ৩টায় ‘পার্টনারশিপ ডায়ালগ’ অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।

এবারের আয়কর মেলা রাজধানীর আগারগাঁয়ে জাতীয় রাজস্ব ভবনে অনুষ্ঠিত হচ্ছে। মেলার পরিধি গতবছরের চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। ১০৯টি বুথসহ রয়েছে মেলায়। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সবার উন্মুক্ত। রয়েছে করদাতাদের আসার সুবিধার জন্য বিনা ভাড়ায় ৮টি সাটল বাসে যাতায়াতের সুবিধা।