চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে বরগুনা সদর হাসপাতালে

বরগুনা প্রতিনিধি: চিকিৎসক সংকটে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে বরগুনা সদর হাসপাতালে। ৪৩ জনের মধ্যে মাত্র ছয়জন চিকিৎসক দিয়ে চলছে হাসপাতালের কার্যক্রম।

রোগীদের অভিযোগ, বিশেষজ্ঞ ডাক্তার না থাকায় তাদের রেফার্ড করা হচ্ছে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে।

বরগুনা সদর হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন গড়ে ৭০০ জন রোগী চিকিৎসাসেবা নেন। আর ভর্তি থাকেন গড়ে ১৫০ জন। হাসপাতালের এই সেবার জন্য ৪৩ জন চিকিৎসক পদ থাকলেও আছেন মাত্র ছয়জন।

এখানে নেই কোনো বিশেষজ্ঞ চিকিৎসক। দিনে একবার ভর্তি রোগীদের দেখে যান দায়িত্বরতরা। সার্জারি বা কোনো জটিল রোগীদের পাঠানো হয় বরিশাল মেডিকেল কলেজে। কাঙ্ক্ষিত সেবা না পেয়ে ক্ষুব্ধ রোগী ও স্বজনরা।

পর্যাপ্ত চিকিৎসক না থাকায় রোগীদের চাপে হিমশিম খাচ্ছেন কর্তব্যরত চিকিৎসকরা। বিষয়টি বারবার ঊর্ধ্বতন মহলে জানানো হলেও সমস্যার সমাধান হয়নি বলে জানান হাসপাতালের তত্ত্বাবধায়ক।

বরগুনা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মো. সোহবার উদ্দীন বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে বারবার জানাচ্ছি। তারা আমাদের অনেকবার আশ্বাস দিয়েছে যে এখানে চিকিৎসক পদায়ন করা হবে কিন্তু বিশেষজ্ঞ চিকিৎসক আমরা পাচ্ছি না।

অবশ্য সংকট সমাধানে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্রে দেবনাথ শম্ভু। তিনি বলেন, চিকিৎসক এবং অন্যান্য সবকিছুর জন্য মন্ত্রী এবং সচিবকে লিখিতভাবে জানিয়েছি। আশা করছি খুব তাড়াতাড়ি ব্যবস্থা হয়ে যাবে।

গত তিন মাসে এ হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা নিয়েছেন ৪১ হাজার ৮১ জন রোগী। আর হাসপাতালের ভর্তি থেকেছেন ১৩ হাজার ৮৬০ জন রোগী।