চিরিরবন্দরে কোরবানির জন্যে ১৯ হাজার পশু প্রস্তুত

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি: আসন্ন ঈদ উল আজহাকে কেন্দ্র করে দিনাজপুর চিরিরবন্দর উপজেলায় ১৯ হাজার কোরবানীর পশু (গরু, ছাগল, ভেড়া ) প্রস্তুত করেছেন খামারিরা। যা উপজেলার চাহিদা মিটিয়ে আশে পাশের বিভিন্ন জেলায় সরবরাহ করা সম্ভব হবে। আর এই কাজটি সম্পূন্ন করছে হোল্ডিং বাড়ীসহ উপজেলার প্রায় ৪ হাজার ৯শত ৯৯ জন গো-খামারী শ্রমিক। তবে গতবারের তুলনায় এবার কিছু বেশি কোরবানি হবে বলে মনে করা হচ্ছে।

উপজেলা প্রাণি সম্পদ বিভাগের পরামর্শে পুষ্টিকর খাবার তথা খৈল, গম, ভুষি, ছোলাসহ সবুজ ঘাস খাইয়ে খুব সহজেই গোবাদি পশু মোটাতাজা করে কোরবানির জন্য প্রস্তুত করা হচ্ছে। এসব কাজ মনিটরিংসহ বিভিন্ন সচেতনতামুলক পরামর্শ দিচ্ছে উপজেলা প্রাণীসম্পদ বিভাগ।

ঈদুল আযাহা কে সামনে রেখে গরু মোটাতাজাকরন খামার গুলোতে শ্রমিরা বর্তমানে ব্যস্ত সময় পার করছে। গরু পরিস্কার পরিচ্ছন্নতা বাজারে রাখাসহ সুষম খাবার সরবরাহ করছে শ্রমিকেরা । গরুর ব্যবসায়ীরা ডেইরী ফার্ম থেকে গরু ক্রয় করে বিভিন্ন হাট বাজারে নিয়ে যাচ্ছে । সেই সাথে পশু চিকিৎসক দ্বারা গরু পরীক্ষা করে সুস্থ ,সবল , গরু সরবরাহ করছে ব্যবসায়ীরা ।

উপজেলা ভারপ্রাপ্ত প্রানী সম্পদ কর্মকর্তা ও ভেটেরিনারি সার্জন বিপুল কুমার চক্রবর্তী জানান, ষাড়,বলদ ও গাভী ১২ হাজার ২৩৮টি এবং ছাগল-ভেড়া রয়েছে ৬ হাজার ৭৬২টি। শুধু কোরবানির ঈদকে সামনে রেখে ছোট-বড় খামার ও বাড়িতে প্রস্তুত রয়েছে ১৯ হাজার পশু। ক্রেতা বিক্রেতাদের সচেতনতার জন্য ইতিমধ্যেই প্রাণিসম্পদ বিভাগ থেকে বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া ও মনিটরিং করা হচ্ছে।