‘চীনের পুরোনো বন্ধু’ বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক : ‘চীনের পুরোনো বন্ধু’ হিসেবে পরিচিত আইওয়ার গভর্নর টেরি ব্রানস্টাড বেইজিংয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হচ্ছেন।

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ পদে তাকে মনোনয়ন দিচ্ছেন।

তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের সরাসরি ফোনালাপ নিয়ে দুই দেশের মধ্যে বিদ্যমান কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে নতুন রাষ্ট্রদূত নিয়োগের বিষয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছেন নবনির্বাচিত এই প্রেসিডেন্ট।

চীনের প্রেসিডেন্ট হওয়ার আগে আইওয়া সফরের সময় শি জিনপিংকে ‘দীর্ঘদিনের বন্ধু’ অভিহিত করেছিলেন গভর্নর ব্রানস্টাড।

ব্রানস্টাডকে রাষ্ট্রদূত করার খবরের প্রতিক্রিয়ায় চীনা সরকারের পক্ষে বলা হয়েছে, তিনি ‘চীনের পুরোনো বন্ধু’। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেছেন, ‘চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কোন্নয়নের অগ্রগতিতে মহৎ ভূমিকা পালনের জন্য আমরা তাকে স্বাগত জানাই।’

এদিকে, রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন পাওয়ার বিষয়টিকে এখনো প্রাথমিক পর্যায়ের বলে উল্লেখ করেছেন ব্রানস্টাডের মুখপাত্র।

স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবে জেনালের জন কি-কে বেছে নিচ্ছেন ট্রাম্প। সরকারের শীর্ষ পদগুলোতে ট্রাম্পের মনোনয়ন পাওয়া ব্যক্তিদের মধ্যে জন কি তৃতীয় জেনারেল।

অন্যদিকে, চীনের প্রেসিডেন্ট জিনপিংয়ের সঙ্গে ব্রানস্টাডের দীর্ঘদিনের সম্পর্ক গণমাধ্যমে ফলাও করে প্রচার করা হচ্ছে। ১৯৮৫ সালে তাদের মধ্যে প্রথম আনুষ্ঠানিক যোগাযোগ হয়। সে সময় জিনপিং ছিলেন চীনের প্রাদেশিক কৃষি কর্মকর্তা। গত সাত বছরে চারবার চীন সফর করেছেন ব্রানস্টাড। ২০১২ সালে জিনপিং (তৎকালীন ভাইস প্রেসিডেন্ট) যুক্তরাষ্ট্র সফরে গেলে তার জন্য ডিনার পার্টি দেন তিনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ব্রানস্টাডই সবচেয়ে বেশি সময় গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৮৩ সালে প্রথমবার গভর্নর হন তিনি।

বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির দেশের মধ্যে দোদুল্যমান বাণিজ্যিক সম্পর্কের সময় চীনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন ব্রানস্টাড। ট্রাম্প অভিযোগ করেছেন, মুদ্রার অবমূল্যায়ন করে যুক্তরাষ্ট্রকে ‘ধর্ষণ’ করেছে চীন এবং তাদের রপ্তানিকারকদের সুবিধা দিয়েছে।

সম্প্রতি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে চীন। আনুষ্ঠানিক অভিযোগও জানিয়েছে তারা। তবে সরাসরি কোনো অবস্থান না নিলেও ডোনাল্ড ট্রাম্প চীনের অভিযোগ আমলে নিতে রাজি নন। ফোনালাপকে ‘শুভেচ্ছা বিনিময়’ হিসেবে দেখেছে যুক্তরাষ্ট্র।

চীনের ‘এক দেশ’ নীতিতে সমর্থন করে ১৯৭৯ সালে চুক্তির পর এ পর্যন্ত যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট বা নবনির্বাচিত প্রেসিডেন্ট তাইওয়ানের সঙ্গে সরাসরি যোগাযোগ করেননি। চীন দাবি করে, তাইওয়ান তাদের অংশ। এ দাবিতে যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে এবং একই কারণে তাইওয়ানে যুক্তরাষ্ট্রের কোনো রাষ্ট্রদূত নেই। ফলে আনুষ্ঠানিক কোনো যোগাযোগও নেই।