চীনে খ্রিস্টানদের চার্চে থাকা ক্রুশ ধ্বংসের নির্দেশ

ক্রুশ

সম্প্রতি খ্রিস্টানদের চার্চে থাকা ক্রুশ ধ্বংসের নির্দেশ দিয়েছে চীনা কর্তৃপক্ষ। প্রত্যেকের বাড়ি থেকেও যিশুর ছবি সরিয়ে ফেলার আদেশ জারি করা হয়েছে। আরো বলা হয়েছে যে চার্চ ও বাড়ি থেকে ধর্মীয় ছবি নামিয়ে কমিউনিস্ট নেতাদের ছবি টানাতে।

কর্তৃপক্ষ জোরপূর্বক দেশটির আনহুই, হেবেই, জিয়াংসু ও ঝেজিয়াং প্রদেশে বিভিন্ন চার্চের ধর্মীয় নিদর্শন ধ্বংস করে দিয়েছে।

চিন

খ্রিস্টানদের বাড়িতে থাকা ধর্মীয় ছবি নামিয়ে সেখানে দেশটির বিপ্লবী কমিউনিস্ট নেতাদের ছবি টানাতে হবে বলে ঘোষণা করেছেন শাংশি প্রদেশের কর্মকর্তারা।

এদিকে, সেখানকার স্থানীয় শিওয়ান চার্চে প্রবেশ করে ক্রুশ ধ্বংস করেছেন হুয়াইনান প্রদেশের কর্মকর্তারা। ক্রুশ নামিয়ে নেওয়ার জন্য এক সপ্তাহ আগেই নির্দেশ প্রদান করা হয়েছিল। সে সময় খ্রিস্টান ধর্মাবলম্বীরা তাদের বাধা দেয়ার চেষ্টা করে।

ঝেজিয়াং প্রদেশের ইয়োংজিয়াতেও একই ঘটনা ঘটেছে। সেখানে তারা ১০০ জন কর্মী ও একটি ক্রেন পাঠিয়ে চার্চের ক্রুশ ধ্বংস করে। এসময় তারা চার্চের মধ্যে ভাঙচুর চালায় এবং খ্রিস্টানদের শারীরিকভাবে নির্যাতন করে বলে স্থানীয়র অভিযোগ করেন।

বাস্তবিক চিন্তাধারার উপর চীনের কমিউনিস্ট সরকার বরাবরই জোর দিয়ে থাকে এবং সে জন্য দেশটিতে ধর্ম পালন সহজ বিষয় নয়। এর আগে বেইজিং মুসলিমসহ অন্যান্য বিভিন্ন ধর্মের ওপর নানা বিধিনিষেধ আরোপ করেছিলো।