চীনে বিরল দৃশ্য, পুতিনের সঙ্গী পারমাণবিক ব্রিফকেস

আন্তর্জাতিক ডেস্কঃ রাশিয়ার পারমাণবিক বিফ্রকেস সাধারণত নৌবাহিনীর কর্মকর্তারা বহন করেন। সেটি সবসময় প্রেসিডেন্টের সঙ্গেই থাকে, তবে প্রকাশ্যে আসে কম।

রুশ কর্মকর্তাদের হাতে পারমাণবিক ব্রিফকেস, কড়া নিরাপত্তায় তাদের সঙ্গে হাঁটছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন; বেইজিংয়ে এমন বিরল দৃশ্য দেখা গেল বুধবার।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে এক বৈঠকের পর আরেকটি সভায় যোগ দিতে যাচ্ছিলেন পুতিন। সেসময় মুহূর্তটি ধারণ করা হয় ক্যামেরায়।

রয়টার্স জানিয়েছে, পুতিনের সফরসঙ্গী ছিলেন রুশ নৌবাহিনীর দুই কর্মকর্তা। তাদের প্রত্যেকের হাতে ছিল তথাকথিত পারমাণবিক ব্রিফকেস, যেটি পারমাণবিক হামলার কমান্ড দিতে ব্যবহার করা হয়। ক্যামেরায় জুম করে সেই ব্রিফকেসের ছবিও তোলা হয়েছে।

রাশিয়ার পারমাণবিক বিফ্রকেস সাধারণত নৌবাহিনীর কর্মকর্তারাই বহন করেন। ‘শেগেট’ নামে পরিচিত ব্রিফকেসটি সবসময় প্রেসিডেন্টের সঙ্গেই থাকে। তবে প্রকাশ্যে আসে কম।

টেলিগ্রামে এক পোস্টে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ এর ক্রেমলিন সংবাদদাতা লিখেছেন, “বিশেষ কিছু স্যুটকেস রয়েছে, যেটি ছাড়া পুতিনের সফর সম্পূর্ণ হয় না।”

আরেকটি ভিডিওতে পুতিনকে একটি বৈঠক থেকে তার নৌ কর্মকর্তাদের সঙ্গে বের হতে দেখা যায়। কর্মকর্তারা পুতিনের কাছ থেকে কয়েক পা দূরত্বে ছিলেন। সিঁড়ি থেকে নিচে নেমে আসছিলেন তিনি।

রুশ পারমাণবিক ব্রিফকেসের মত মার্কিন প্রেসিডেন্টের কাছেও একটি ডিভাইস রয়েছে, যাকে বলা হয়, ‘পারমাণবিক ফুটবল’। মূলত সেটিও ব্যাগ বা ব্রিফকেস। এতে পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলার কোড সংরক্ষিত থাকে। মার্কিন প্রেসিডেন্ট হোয়াইট হাউসে না থাকলেও ওই ব্যাগের মাধ্যমে তিনি নির্দেশ দিতে পারেন।

১৯৬২ সালে কিউবায় ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে মস্কো ও ওয়াশিংটনের সর্বোচ্চ উত্তেজনা বাড়িয়েছে ইউক্রেইন যুদ্ধ। আর চীন উদীয়মান পরাশক্তি হিসাবে তার পারমাণবিক অস্ত্রাগারকে শক্তিশালী করতে চাইছে।

রাশিয়ার পার্লামেন্ট মঙ্গলবার ‘কমপ্রেহেনসিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি’ অনুমোদন প্রত্যাহারে প্রথম পদক্ষেপ নেয়। দেশটির শীর্ষ আইনপ্রণেতা যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেন, রাশিয়া এমনকি ওই চুক্তি থেকে সম্পূর্ণ সরে আসতে পারে।

রুশ প্রেসিডেন্টের ওই ব্রিফকেসটি হল শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের একটি মাধ্যম। উচ্চপর্যায়ের গোপনীয় ‘কাজবেক’ ইলেক্ট্রনিক কমান্ড-অ্যান্ড-কন্ট্রোল নেটওয়ার্কের মাধ্যমে রকেট ফোর্সের সঙ্গেও যোগাযোগ করা যায়।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুরও একটি পারমাণবিক ব্রিফকেস রয়েছে। সশস্ত্র বাহিনী প্রধান ভ্যালেরি গেরাসিমভেরও তেমন একটি ব্যাগ থাকতে পারে।

২০১৯ সালে রাশিয়ার জেভেজদা টেলিভিশনের এক ভিডিওতে দেখানো হয়, ব্যাগটিতে কমান্ড সেকশনে একটি সাদা রঙের বোতাম রয়েছে। সেটি পারমাণবিক আক্রমণের নির্দেশ দেওয়ার জন্য। আর লাল রঙের বোতামটি নির্দেশনা বাতিলের জন্য।