চীন-ইরান ২৫ বছরের ‘তেল চুক্তি’

ইরান

ইরান-চীনের রসায়ন দিন দিন আরও মধুর হয়ে উঠছে। নিষেধাজ্ঞা কবলিত দেশটি থেকে আগামী ২৫ বছর অপরিশোধীত তেল কেনার নিশ্চয়তা দিয়েছে চীন। দু’দেশের সম্ভাব্য ২৫ বছর মেয়াদি কৌশলগত চুক্তিতে এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে বলে খবর প্রকাশ করেছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম পার্স টুডে।

খবরে চীনে নিযুক্ত ইরানের সাবেক রাষ্ট্রদূত মেহেদি সাফারিকে উদৃত করে বলা হয়, ‘চীন এ মুহূর্তে নির্ভরযোগ্য জ্বালানি সরবরাহকারী দেশ খুঁজছে। আগামী ছয় বছরে চীনের জ্বালানি চাহিদা দ্বিগুণেরও বেশ হবে। ফলে প্রতিদিন দেশটির জ্বালানি চাহিদা এক কোটি ১০ লাখ ব্যারেলে পৌঁছাবে।

চীন বর্তমানে দৈনিক চাহিদার অর্ধেকেরও বেশি তেল পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে নিচ্ছে যার পরিমাণ ৫৫ লাখ ব্যারেল। পারস্য উপসাগরের দীর্ঘ উপকূল জুড়ে ইরানের অবস্থান থাকায় এ অঞ্চলে ইরান চীনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

মার্কিন চাপের কারণে বহিঃবিশ্বের সঙ্গে চীন যেমন মুক্ত বাণিজ্য করতে পারছে না তেমনি ইরানও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তাদের তেল বিক্রিতে বড় ধরণের বাধার মুখে পড়তে হচ্ছে দীর্ঘদিন যাবত। তাই বাধ্য হয়েই দেশ দুটি নিজেদের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করছে।

ইরানের তাসনিম বার্তা সংস্থাকে সাফারি বলেন, তেহরানের সঙ্গে চীন যে দীর্ঘমেয়াদি জ্বালানি চুক্তি করতে চায় তার মূল কারণ হলো বেইজিংয়ের ওপর আমেরিকার চাপ। মার্কিন চাপের মুখে বেইজিং দিন দিন ইরানের ভেতর দিয়ে পশ্চিমমুখী সিল্ক রোড চালু করার চেষ্টা করছে। চীনের সঙ্গে চুক্তি হলে ইরান নানাভাবে লাভবান হবে বলেও সাফারি মন্তব্য করেন।