চুক্তি না হলে দক্ষিণ আফ্রিকা সফর বয়কট করবে অস্ট্রেলিয়া দল

ক্রীড়া ডেস্ক : ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের দ্বন্দ্ব নতুন মোড় নিল। রোববার অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েসনের(এসিএ) সঙ্গে সিডনিতে জরুরি বৈঠকে ক্রিকেটাররা সিদ্ধান্ত নিয়েছে বোর্ডের সঙ্গে চুক্তি না হলে দক্ষিণ আফ্রিকা সফর বয়কট করবে অস্ট্রেলিয়া ‘এ’ দল।

শুধু দক্ষিণ আফ্রিকা সফর নয় পরবর্তী সিরিজগুলোও নিয়েও ভাবতে শুরু করছে ক্রিকেটাররা!

১২ জুলাই থেকে দক্ষিণ আফ্রিকা ‘এ’ দলের বিপক্ষে সিরিজ খেলার কথা অস্ট্রেলিয়া ‘এ’ দলের। সিরিজ হবে কি, হবে না তা নিয়ে ভাবছে না ক্রিকেটাররা। নিজেদের কাজটুকু করে রাখছেন তারা। মঙ্গলবার থেকে ব্রিসবেনে প্রস্তুতি নেওয়া শুরু করবেন তারা। বোর্ডের সঙ্গে চুক্তি হলে দক্ষিণ আফ্রিকা যাবেন। চুক্তি না হলে ব্রিসবেন থেকে যার যার শহরে চলে যাবেন।

দক্ষিণ আফ্রিকা সফরে ‘এ’ দলের বিপক্ষে দুটি চারদিনের ম্যাচ খেলার কথা অসিদের। পাশাপাশি স্বাগতিক দল ও ভারত ‘এ’ দলকে নিয়ে তারা ত্রিদেশীয় সিরিজ খেলবেন। এ সফরে গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে রয়েছেন পিটার হ্যান্ডসকম্ব, উসমান খাজা ও হিলটন কার্টওয়েট, যারা বাংলাদেশ সফরের স্কোয়াডেও রয়েছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রস্তাবিত বেতন কাঠামো প্রত্যাখান করে চুক্তিতে সই করেনি অস্ট্রেলিয়ার ২৩০ পেশাদার ক্রিকেটার। ৩০ জুন ছিল বেতন চুক্তি নবায়নের শেষ দিন। কিন্তু নির্ধারিত সময়ে কোনো ক্রিকেটারই চুক্তিতে সই করেনি। চুক্তিতে সই না করায় এক অর্থে বেকার অসি ক্রিকেটাররা। তবে এতেও খুশি তারা। ক্রিকেটারদের মুখপাত্র পেসার জস হ্যাজেলউড গণমাধ্যমকে বলেছেন, ‘বেতন না পেলে ক্ষতি নেই। বেকার থাকলেও আমরা খুশি। ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রস্তাব মেনে খেলা কোনোভাবেই সম্ভব নয়। এর থেকে বেতন না নিয়ে খেলাও ভালো।’