চুয়াডাঙ্গায় চাষিদের তুলা চাষে আগ্রহ  বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: বাণিজ্যিকভাবে চুয়াডাঙ্গায় চারা পদ্ধতিতে তুলা চাষ কৃষকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠছে। উৎপাদিত তুলার গুণগতমান ভালো হওয়ায় চাহিদাও বেশি। আমদানিনির্ভরতা কমাতে দেশে হাইব্রিড জাতের তুলা চাষ, চারা তৈরি, আধুনিক প্রযুক্তির ব্যবহার করে দেশে ছড়িয়ে দিতে তুলা উন্নয়ন বোর্ড কাজ করছে।

দোআঁশ ,পলিযুক্ত মাটি ও উঁচু জমি চাষের জন্য উপযোগী হওয়ায় চুয়াডাঙ্গায় বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে তুলা। বর্তমানে চারা পদ্ধতি ও উচ্চ ফলনশীল হাইব্রিড জাতের তুলা চাষ করছেন কৃষকরা।

উৎপাদিত তুলার গুণগতমান ভালো হওয়ায় চাহিদাও বেশি। তুলা চাষে প্রতি বিঘা জমিতে ৮ থেকে ১০ হাজার টাকা খরচ হয়। বিঘায় ১৫ থেকে ২০ মণ তুলা উৎপন্ন হয় । বিঘাপ্রতি লাভ ৫০ থেকে ৭০ হাজার টাকা। প্রতি মণ তুলার বর্তমান বাজার দর ৩ হাজার ৪০০ টাকা।

বাজারমূল্য ভালো থাকলে তুলার চাষ বাড়বে বলে মনে করেন কৃষক ও স্থানীয়রা।

স্থানীয় কৃষকরা জানান, প্রতিটি তুলা গাছে ৫টি থেকে ৬টি করে গুটি ধরেছে। সরকার যদি প্রতি মণ তুলার দাম ৩ হাজার ৫০০ টাকা করে ধরে তাহলে তারা তুলা চাষ করে লাভবান হতে পারবে বলে জানায়।

চারা করে এখন তুলা চাষ হচ্ছে। জাতীয়ভাবে এখানকার তুলা অবদান রাখবে বলে মনে করেছন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এ ব্যাপারে চুয়াডাঙ্গা জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা শেখ আল মামুন সময় সংবাদকে বলেন, ‘আগামী বছরে তুলার উৎপাদন দ্বিগুণ থেকে চারগুণ পর্যন্ত বৃদ্ধি পাবে। আগামী বছরের তুলা উৎপাদন থেকে আমরা অভ্যন্তরীণ চাহিদা মেটাতে পারব বলে আশা করছি।’

এ ছাড়া বাংলাদেশ তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক মো. আখতারুজ্জামান বলেন, ‘বাজার ভালো থাকলে চাষিরা আরও বেশি দামে তুলা বিক্রি করতে পারবে বলে আশা করছি আমরা। এই ভিন্নমুখী চাষাবাদে সহজেই একজন কৃষক লাভবান হতে পারবে বলে আমাদের বিশ্বাস।’

গত বছরের তুলনায় এ বছর তুলার দাম বেশি ও কৃষকরা লাভবান হবে বলে জানান এ কর্মকর্তা।

চলতি মৌসুমে চুয়াডাঙ্গা জোনে ২৮৬টি স্থানে ৪ হাজার ৩৩২ হেক্টর জমিতে তুলার আবাদ হয়েছে। আর প্রায় ১০ হাজার মেট্রিক টন তুলা ও বীজ উৎপাদন হবে, যার বাজারমূল্য প্রায় ৮৫ কোটি টাকা।