চুয়াডাঙ্গা-কুষ্টিয়া মেহেরপুর পৌর বাস টার্মিনাল

জেলা প্রতিনিধিঃ  উদ্বোধনের নয় বছরেও চালু হয়নি মেহেরপুর পৌর বাস টার্মিনাল। শহরের ব্যস্ত সড়কেই রয়ে গেছে বাসস্ট্যান্ড। ফলে যানজট লেগেই থাকছে বেশিরভাগ সময়। পুরাতন বাসস্ট্যান্ড সরানোর কোনো উদ্যোগ না থাকার অভিযোগ রয়েছে সংশ্লিষ্ট সংগঠনগুলোর বিরুদ্ধে।

পৌরসভা সূত্রে জানা গেছে, শহরের উপকণ্ঠে মেহেরপুর-চুয়াডাঙ্গা সড়কে ৮ দশমিক ৪০ একর জমির ওপর ইউজিআই প্রকল্পের আওতায় ২০১০ সালের ১৫ জুন বাস টার্মিনাল নির্মাণ শুরু হয়। মাটি ভরাট করতে ৪৭ লাখ এবং ২৫ লাখ টাকা ব্যয়ে টার্মিনাল ভবন নির্মাণ করা হয়। একই সময়ে পৌরসভার নিজস্ব তহবিল থেকে ২৬ লাখ ৬৬ হাজার টাকা ব্যয়ে টার্মিনালের সম্মুখ ভাগে সীমানাপ্রাচীর, ১৫ লাখ ৪২ হাজার টাকা ব্যয়ে পুলিশ বক্স ও খাবারের হোটলে নির্মাণ করা হয়।

শনিবার সরেজমিনে বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে, টিকিট কাউন্টারগুলো। দ্বিতীয় তলার কক্ষগুলোতে বাসের পরিত্যক্ত যন্ত্রাংস রাখা হয়েছে। চারটি কক্ষের কাঠের দরজা কে বা কারা খুলে নিয়ে গেছে। টার্মিনাল জুড়ে দুবলো ঘাসে জন্মেছে। শুধুমাত্র প্রবেশদ্বারে ২৫ থেকে ৩০টি বাস রাখা হয়েছে বিক্ষিপ্তভাবে। সেগুলো মেরামত করা হচ্ছে। বিভিন্ন পরিবহনের নামে বরাদ্দ সব কাউন্টার বন্ধ।

শহরের ব্যস্ত সড়কে চলমান বাস স্ট্যান্ড সম্পর্কে স্থানীয়রা বলেন, খুব অল্প জায়গায় এক গাদা বাস থাকে। এছাড়া বাসগুলো টিকিট কাউন্টার ছেড়ে যাওয়ার সময় মূল সড়কে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকে। এ কারণে ওই সড়কটি সংকুচিত হয়ে যায়। মাঝে মধ্যে ওই সড়কে যাতায়াত করা মানুষেরা দীর্ঘ সময় অপেক্ষা করে। তার উপরে ইজিবাইক বাসস্ট্যান্ডের আশে পাশে সারিবদ্ধ থাকে। বাস থেকে যাত্রীরা আশা মাত্রই ইজিবাইক ভিড় করে সেখানে। তাতে করে পুরো সড়কটিই বন্ধ হয়ে যায়। টার্মিনাল চালু হলেই সড়কটি যানজট মুক্ত হবে।

চায়ের দোকানি মনা আলী বলেন, ৯ বছরেও টার্মিনাল চালু না হওয়ার কারণে নষ্ট হয়ে যাচ্ছে বিভিন্ন স্থাপনা। কিছু কিছু স্থানে ছাদ ফুটো হয়ে পানি পড়ছে। মাত্র ২টা চায়ের দোকান রয়েছে, সেখানে শুধুমাত্র বাস-ট্রাক মেরামত করা শ্রমিকরা আসেন। টার্মিনাল চালু থাকলে এলাকাটি সরগরম থাকতো।

আহাদ আলী নামে এক বাস শ্রমিক বলেন, টার্মিনালে শুধুমাত্র পড়ে থাকা বাস ও মেরামত করা বাস থাকে। সন্ধ্যা নামলেই মাদকসেবিদের অভয়ারণ্য হয়ে ওঠে। শহর থেকে এক কিলোমিটার দূরে বলে অনেকে টার্মিনালে গাড়িও রাখতে আসে না। টার্মিনালে বাস রাখার স্থানগুলো পাকা করা হয়নি। বর্ষায় সেখানে গাড়ি রেখে মেরামতও করা যায় না।

মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান বলেন, টার্মিনালের অবকাঠামো সম্পূর্ণ তৈরি না হওয়ায় মালিকেরা তাদের বাসগুলো সেখানে পাঠায়নি। তবে মালিক সমিতি চাইলে শ্রমিকদের কোনো আপত্তি থাকবে না।

বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম রসুল বলেন, টার্মিনালের পূর্ণাঙ্গ অবকাঠামো তৈরি না হওয়ায় শ্রমিকরা সেখানে যেতে চায় না। টার্মিনালে গাড়ি রাখার স্থানগুলো নির্মিত হয়নি, শেষ হয়নি টিকিট কাউন্টারের কাজও।

তিনি আরও বলেন, আগামী ২৫ তারিখ থেকে টার্মিনালে বাস পাঠানোর জন্য চুয়াডাঙ্গা-কুষ্টিয়া মালিক সমিতিকে চিঠি দেয়া হয়েছে।

পৌর মেয়র মাহফুজুর রহমান জাগো নিউজকে বলেন, ১৮ কোটি টাকার বরাদ্ধ হয়েছে বাস টার্মিনালের পূর্ণাঙ্গ স্থাপনা নির্মাণে। পৌরসভা শুধুমাত্র টেন্ডারের অপেক্ষায় রয়েছে। টেন্ডার হলেই খুব দ্রুত কাজ শুরু হবে। এবার টার্মিনালে একটি মসজিদ, পানির ফোয়ারা এবং বাস রাখার স্থানগুলো আরসি ঢালাই হবে। আশা করা যায় এবার টার্মিনাল পরিপূর্ণ রূপ পাবে।