চেয়ারে কারো পশ্চাতদেশ একবার থিতু হলে বিচিত্র সমস্যার

আল-আমীন,মেহেরপুর
চেয়ারের লড়াই প্রাচীনকাল থেকে। এই চেয়ারের লড়াইয়ে কখনো রাজপথ, কখনো রেলপথ বন্ধ হয়ে যায়। আবারএই চেয়ার মানে হচ্ছে বান্দার উন্নতির সোপান। আর ক্ষমতার চেয়ারে একবার বসলে ছাড়তে মন চায়না বড়ই আরাম প্রিয় এ চেয়ার। চেয়ারের আভিধানিক নাম ’কেদারা’ ‘কেদারা’ বাংলা শব্দ ভান্ডারের অতি-অব্যবহারীত শব্দ যা প্রচলিত বাংলা হল চেয়ার। বর্তমান জেনারেশান শুদ্ধ বাংলা ‘কেদারা’ এই শব্দখানার সাথে কতটা পরিচিত ?
চেয়ারের জন্য সবাই মরিয়া । বেশ আকর্ষণীয় আসন হচ্ছে চেয়ার। কখনো এসব চেয়ার রাতের অন্ধকারেও দখল হয়ে যায়। এপতন এতো দ্রুত গতিপ্রাপ্ত হয় তা আর বলার অপেক্ষা রাখে না এ চেয়ারে অবস্থানকারি মাত্র অনুভব করেন।তবেৃ..এই চেয়ার বা কেদারাখানি কারো পশ্চাতদেশ একবার থিতু হলে বিচিত্র সব সমস্যার উদ্ভব হয়ৃৃবিশেষ করিয়া ‘কেদারা’টি যদি কোন কারনে ক্ষমতার সহিত সংশ্লিষ্ট হয়ে থাকে।
চেয়ারের কারণে কত তেলেসমাতি না ঘটে থাকে। ঘটে কূ-বুদ্ধি থাকলে কৌশলে বুদ্ধিহীন গুলো কে বসে রেখে চেয়ারে বছরের পর বছর থাকা মসনদে থাক যায়।চেয়ারের অনেক কারিশমা এই কারিশমা সাধারণ হাটবাজার থেকে শুরু করে শেয়ারবাজার পর্যন্ত বিস্তৃত সকল স্তরে। চেয়ারে বসে থাকার জন্য কত সত্য মিখ্যা আর অপকৌশল অবলম্বন করতে হয়।লোকে নানা সমালোচনায় মুখর হয়। তাতে কি তোরা যে যা বলিস ভাই ঐ চেয়ার অমার চাই।
চেয়ারের রকম ফের আছে কেউ কেউ চেয়ারে গদি লাগান আরামের জন্য । কখন এ চেয়ার আরামের দোলন চেয়ার হয়।বাগান চেয়ারে হেলান দিয়ে বসে বই পড়তে ভাল বাসেন।স্থান কাল পাত্রভেদে চেয়ারের আকৃতির ভিন্নতা আছে রাজা মহারাজাদের চেয়ারকে সিংহাসন বলা হয়ে থাকে।জমিদার বাবুর চেয়ার ধরন আলাদা কেরানির চেয়ার আলাদা গড়ন,আফিসের বড় সাহেবের চেয়ার আরেক রকম।
পাঠক চেয়ার নিয়ে লেখার কারন হল চেয়ারের আধুনিক সংস্করন হচ্ছে, চেয়ার তো আর হাতে নিয়ে ঘোরা যায় না। বিজ্ঞানীরা এমন এক চেয়ার বানিয়েছেন যা কিনা পোশাকের মতো পরা যাবে। এটি খুলে নিয়ে অনায়াসেই চেয়ার পেতে একটু আরাম করে নিতে পারবেন।যার নাম ‘ওয়্যারেবল চেয়ার’ দারুণ এক ব্যাপার। আপনার বসার ব্যবস্থা নিজের দেহেই রেখেছেন ভাবতেই অবাক লাগে। এর বাস্তব রুপ দিতে চলেছে ‘আর্কিলিস’। জাপানি ভাষায় এর অর্থ চলমান যে কোনো স্থানে অনায়াসে দেহ থেক চেয়ারটি খুলে ব্যবহার করা যাবে।প্রাথমিক অবস্থায় ”আর্কিলিস ” বানানো হয় চিকিৎসা কাজে নিয়োজিত সেই সকল মানুষের জন্যে, যারা প্রচণ্ড ব্যস্ততার কারণে একটু বসে নেওয়ার ফুরসত পান না তাদের জন্য। বেশ কিছু দিন আগে ফক্স নিউজ এ সংবাদটি দেয় ।
সংবাদটি পড়ে মনে হয়েছিল আহা বিজ্ঞানীরা যদি এমন চেয়ার বানাত চেয়ারে বসে আলাদিনের চেরাগের মত, ক্ষমতার চেয়ারে বসে থাকা মানুষ গুলোর জন্য, যা আঠার মত লেগে থাকত।আর তারা যা বলত সচেতন মানুষ গুলো হীরক রাজার দেশের মত শেখান বুলি তোতা পাখির মত বলত ।ওদের ক্ষমতার চেয়ার গলো কন্টক মুক্ত হত।