চোখেই প্রকাশ পাবে ক্যান্সার আক্রান্তের লক্ষণ

আপনার শরীরে ক্যানসারের অস্তিত্ব রয়েছে কিনা তা বলে দেবে কোনো চিকিৎসক নয় বরং আপনারাই দুটি চোখ। বর্তমানে গোটা বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যা প্রায় ১ কোটি ৮১ লাখ। ক্যানসার একটি মরণব্যাধি হলেও এ রোগে আক্রান্তদের গড় বয়স ধরা হতো ৪০ থেকে ৭০ বছর। এরপর এটা কমে দাঁড়ায় ৩০ থেকে ৬৯।

বয়স্ক, মধ্যবয়সীদের পাশাপাশি বর্তমানে ক্যানসারের শিকার হচ্ছেন কম বয়সীরাও।

ক্যানসারের পূর্ব লক্ষণগুলো অনেকসময় আগেভাগে শনাক্ত করা যায় না। বিভিন্ন ক্যানসারের ক্ষেত্রে উপসর্গতেও ভিন্নতা দেখা যায়।

চিকিৎসকরা বলছেন, শরীরে ক্যানসারের লক্ষণ অনেক সময় চোখেও স্পষ্ট হয়ে ওঠে। যেমন ফুসফুসে ম্যালিগন্যান্ট টিউমারের ক্ষেত্রে দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া, চোখে ব্যথা, দৃষ্টিশক্তি হ্রাস পাওয়া, চোখ লাল হয়ে যাওয়ার মতো কয়েকটি চোখ সংক্রান্ত উপসর্গ দেখা দেয়। শুধু ফুসফুসে টিউমার নয়, কোলন ক্যানসারের ক্ষেত্রেও এই উপসর্গগুলো দেখা দিতে পারে।

এ ছাড়াও ঘন ঘন চোখ চুলকানো বা জ্বালা করা, চোখ থেকে অবিরাম পানি পড়াও ক্যানসারের লক্ষণ হতে পারে। সাধারণত চোখের এসব সমস্যাকে চিকিৎসা শাস্ত্রে ‘অরবিটাল মেটাস্টেসিস’ বলা হয়ে থাকে।

আপনার চোখ ক্যানসারের আভাস দিতে শুরু করলে দেরি না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। কেননা মরণব্যাধি এ ক্যানসার চোখের চারপাশের বিভিন্ন কোষও ছড়িয়ে পড়তে পারে।

সূত্র: আনন্দবাজার