ছোট মরিচের যে জ্বাল বেশি তা আরেকবার প্রমাণ হল

ক্রীড়া ডেস্ক : ছোট মরিচের যে জ্বাল বেশি তা আরেকবার প্রমাণ হল। যযুবেন্দ্র চাহাল, দেখতে একেবারেই শুকনো।

প্রথম দেখায় মনে হতে পারে খাওয়া দাওয়া তার দুচোখের যম শত্রু! কিন্তু ভারতের বর্তমান দলে নাকি যযুবেন্দ্র অন্যতম ভোজন প্রেমিক! অবিশ্বাস্য মনে হতে পারে কিন্তু এটাই সত্য।যযুবেন্দ্রের এ গুণটি অবিশ্বাস্য মনে হলেও তার কৃর্তিকে অবিশ্বাস্য মনে হবে না। বুধবার ভারতের প্রথম বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫ বা তার বেশি উইকেট নেওয়ার কৃর্তিত্ব দেখান এ লেগস্পিনার। ৫ উইকেট নিয়ে ক্ষুধা মিটেনি তার। বোলিং কোটার শেষ ওভারের শেষ বলেও আরেকটি উইকেট নেন যযুবেন্দ্র।

৪ ওভারে তার বোলিং স্পেলটি ছিল এরকম ৪-০-২৫-৬। আন্তর্জাতিক ক্রিকেটে এটি তৃতীয় সেরা বোলিং ফিগার। ভারতের হয়ে এর আগে সেরা বোলিং ফিগার ছিল রবিচন্দ্রন অশ্বিনের। শ্রীলঙ্কার বিপক্ষে ৪ ওভারে ৮ রানে ৪ উইকেট নিয়েছিলেন ডানহাতি স্পিনার।

দ্বিতীয় ওভারে বিরাট কোহলি যযুবেন্দ্রের হাতে বল তুলে দেন। প্রথম বলেই ছক্কা। জেসন রয় ৩৬০ ডিগ্রিতে ঘুরে অর্থ্যাৎ রিভার্স সুইপে বল পাঠান বাউন্ডারিতে। তৃতীয় বলে সাফল্য। দ্বিতীয় বলে প্রান্ত বদলে স্ট্রাইকে যান স্যাম বিলিংস। ইনসাইড এজে বল চলে যায় রায়নার হাতে। প্রথম ওভারের শেষ তিন বলে আরও ৩ রান রান খরচ করেন যযুবেন্দ্র। তার করা দ্বিতীয় ওভার থেকে ইংলিশ বোলাররা আরও ৯ রান তুলে নেন।

এরপর ১৪তম ওভারে কোহলি তাকে আবারও বোলিংয়ে ফিরিয়ে নিয়ে আসেন। এ ওভারে ২ রানে তুলে নেন ২ উইকেট। তৃতীয় বলে মরগানকে আউট করেন বুদ্ধিদীপ্ত বোলিংয়ে। অফ স্ট্যাম্পের বাইরের হাওয়ায় ভাসানো বল টেনে স্লগ সুইপ করতে গিয়ে অভিষিক্ত পান্টের হাতে ক্যাচ দেন ইংলিশ অধিনায়ক। পরের বলে যযুবেন্দ্রর ফ্লিপারে এলবিডাব্লিউ রুট।

শেষ ওভারের প্রথম বলে আবারও উইকেট। এবার যযুবেন্দ্রর শিকার মঈন আলী। তৃতীয় বলে স্ট্রোকসের ব্যাট থেকে আসে ৪ রান। চতুর্থ বলে স্ট্রোকসে ফিরিয়ে পঞ্চম উইকেটের স্বাদ নেন বিরাটের রাজ্যের নতুন এ ‘সিপাহী’। তবে এ উইকেটের জন্য সুরেশ রায়নাকে কৃতিত্ব দিতেই হবে। মিড উইকেটে বাউন্ডারি রোপের কাছে দাঁড়ানো রায়না লাফিয়ে অসাধারণ নিয়ন্ত্রণে বল তালুবন্দি করেন। শেষ বলে যযুবেন্দ্রর ঘূর্ণিতে বধ জরডান। এগিয়ে এসে মারতে গিয়ে স্ট্যাম্পড হন ইংলিশ অলরাউন্ডার। ৬ উইকেট নিয়ে ম্যাচসেরা নির্বাচিত হওয়া যযুবেন্দ্র ৮ উইকেট নিয়ে সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন।

 

টি-টোয়েন্টিতে সেরা বোলিং ফিগার

নাম দল বোলিং ফিগার প্রতিপক্ষ
অজন্তা মেন্ডিস শ্রীলঙ্কা ৪-২-৮-৬ জিম্বাবুয়ে
অজন্তা মেন্ডিস শ্রীলঙ্কা ৪-১-১৬-৬ অস্ট্রেলিয়া
যযুবেন্দ্র চাহাল ভারত ৪-০-২৫-৬ ইংল্যান্ড
রঙ্গনা হেরাথ শ্রীলঙ্কা ৩.৩-২-৩-৫ নিউজিল্যান্ড
উমর গুল পাকিস্তান ৩-০-৬-৫ নিউজিল্যান্ড